আইপিএল এ ধারাভাষ্য দিতে পারবে না সঞ্জয় মঞ্জরেকর

আইপিএল এ ধারাভাষ্য দিতে পারবে না সঞ্জয় মঞ্জরেকর

ভারতীয় ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকর। ফাইল ছবি।

বিসিসিআইয়ের কাছে দু’বার আবেদন করেও লাভ হল না। আসন্ন আইপিএলে ধারাভাষ্যকারদের তালিকায় রাখা হচ্ছে না সঞ্জয় মঞ্জরেকরকে। সংযুক্ত আরব আমিরতে আইপিএল ১৩ মৌসুমের জন্য ধারাভাষ্যকারদের তালিকা চূড়ান্ত করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। আর সেখানে নাম নেই মঞ্জরেকরের। তালিকায় রয়েছেন সাত সাবেক ভারতীয় ক্রিকেটার।

২০১৯-২০ মৌসুমের শেষে প্রাক্তন ভারতীয় ক্রিকেটারকে ধারাভাষ্যকারের পদ থেকে বরখাস্ত করেছিল বিসিসিআই। জটিলতা তৈরি হয়েছিল গতবছর বিশ্বকাপ থেকেই। রবীন্দ্র জাদেজাকে ‘নিম্নমানে’র বলে মন্তব্য করেই ক্রিকেটপ্রেমীদের রোষানলে পড়েছিলেন মঞ্জরেকর। যদিও তিনি দাবি করেন, ধারাভাষ্য দেওয়ার সময় এমন কোনও কথা বলেননি। একটি সাক্ষাৎকারে বলেছিলেন। তবে সেই বিতর্কে ঘি ঢালে পিঙ্ক বল টেস্টে মঞ্জরেকরের মন্তব্য। বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে ঐতিহাসিক টেস্টে হর্ষ ভোগলেকে কটাক্ষ করেন তিনি। তাঁর ক্রিকেটীয় শিক্ষা নিয়েও প্রশ্ন তুলে দেন। একাধিক সমালোচনায় বিদ্ধ হওয়ার পরই তাঁকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেয় বোর্ড।

মঞ্জরেকর জানিয়েছিলেন, বিসিসিআই হয়তো তাঁর কাজ পছন্দ হচ্ছিল না। তাই সেই সিদ্ধান্ত মেনে নিয়েছিলেন। কিন্তু পরে বোর্ডের কাছে আবেদন জানান, যাতে আসন্ন আইপিএলে তাঁকে ফেরানোর কথা ভাবা হয়। তবে যা খবর, ভাগ্যের শিকে হয়তো ছিঁড়ছে না মঞ্জরেকরের। কারণ শোনা যাচ্ছে, যে সাত ভারতীয় প্রাক্তন ক্রিকেটারের নাম বিসিসিআই তালিকায় রেখেছে, সেখানে মঞ্জরেকরের নাম নেই। রয়েছেন কিংবদন্তি সুনীল গাভাসকর, অঞ্জুম চোপড়া, হর্ষ ভোগলে, দীপ দাশগুপ্ত, রোহন গাভাসকর, মুরলী কার্তিক এবং লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ। প্রত্যেকেই নাকি ধারাভাষ্যের জন্য দুবাই যাচ্ছেন। যদিও এই তালিকা সরকারিভাবে এখনও ঘোষণা করেনি বোর্ড। তবে মঞ্জরেকরের গলা যে এবার শোনা যাবে না, তা একপ্রকার স্পষ্ট।