সুস্থ থাকতে রান্নাঘর পরিষ্কার রাখুন

সুস্থ থাকতে রান্নাঘর পরিষ্কার রাখুন

ফাইল ছবি

খাবার তৈরি করা কারণে রান্নাঘরে প্রচুর জীবাণু থাকে। তাই রান্নাঘর পরিষ্কার রাখা জরুরি। খাদ্য সুরক্ষা মেনে চলতে হবে রান্নাঘরের স্বাস্থ্যবিধি।

নিজের চারপাশ পরিষ্কার রাখা, হাত ধোয়া, নিরাপদ দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরার মতো সাধারণ অভ্যাসগুলো মেনে চলার পাশাপাশি রান্নাঘরও পরিষ্কার রাখতে হবে।

আসুন জেনে নিই কীভাবে রান্নাঘর পরিষ্কার রাখবেন-

১. গ্যাসের চুলা সংক্রমণের প্রজনন ক্ষেত্র হয়ে উঠতে পারে। এজন্য রান্নার পরে পানির সঙ্গে সাবান বা ডিটারজেন্টের মিশ্রণ দিয়ে চুলা পরিষ্কার করতে হবে।

২. রান্নাঘর কাউন্টার এবং স্ল্যাব হলো যেখানে শাকসবজি, ফল এবং অন্যান্য উপাদানগুলো ধোয়ার আগে রাখা হয়। রান্না করার পূর্বে জীবাণু সৃষ্টি ও দূষণ রোধ করার জন্য রান্নাঘরের স্ল্যাবগুলো পরিষ্কার করতে হবে।

৩. ব্লেন্ডার, মিক্সার, রেফ্রিজারেটর, মাইক্রোওয়েভ, ওভেন, গ্রিলস, টোস্টার এবং আরও যা কিছু রান্নাঘরের সরঞ্জাম ব্যবহার করা হয়। এসব হাতের সাহায্যে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

৪. চপিং বোর্ড নিয়মিত পরিষ্কার করতে হবে। ভালোভাবে পরিষ্কারের জন্য লবণ এবং লেবুর পানি ব্যবহার করতে পারেন।

৫. যে কোনো খাবার রান্নার আগে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

৬. খাদ্য সুরক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো পাত্রে খাদ্য সংরক্ষণ করা । মসুর ডাল এবং আটা প্রায়শই পোকামাকড় দ্বারা সংক্রামিত হয়। যা রোগ এবং সংক্রমণের কারণ হতে পারে। পাত্র সাবান বা ডিটারজেন্টের সাহায্যে ধুয়ে নিতে হবে।

৭. রান্নাঘরের সরঞ্জাম এবং কাঁচামাল সর্বোচ্চ স্যানিটেশন করে রাখুন।

সূত্র: এনডিটিভি