প্রাথমিকের তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাতিল

প্রাথমিকের তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাতিল

ফাইল ছবি

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিপিই) মো. ফসিউল্লাহ জানিয়েছেন, শিশুদের ওপর পরীক্ষার চাপ কমাতে প্রাক-প্রাথমিক স্তর থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকবে না। এসব শ্রেণিতে পরীক্ষার পরিবর্তে চালু হচ্ছে ‘ধারাবাহিক মূল্যায়ন’।

সম্প্রতি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

ডিপিই সূত্র জানায়, শিশুদের ওপর থেকে পরীক্ষার চাপ কমাতে প্রাক-প্রাথমিক স্তর থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত কোনো পরীক্ষা থাকবে না। শিক্ষাক্রম থেকে এসব শ্রেণীর পরীক্ষা উঠিয়ে দেয়া হচ্ছে। পরীক্ষার পরিবর্তে এসব শ্রেণীতে চালু হচ্ছে ‘ধারাবাহিক মূল্যায়ন’। ২০২২ সাল থেকে এ প্রক্রিয়া পুরোপুরি কার্যকর হবে।

মহাপরিচালক বলেন, প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণী পর্যন্ত পরীক্ষা তুলে দিয়ে ক্লাস মূল্যায়ন করে উত্তীর্ণ করার সিদ্ধান্ত আগেই নেয়া হয়েছিল। এ জন্য বিভিন্ন জেলার ১০০টি বিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালুও করা হয়েছে। তবে ২০২১ সাল থেকে সারা দেশের সাড়ে ৬৫ হাজার বিদ্যালয়ে এ কার্যক্রম শুরুর সিদ্ধান্ত থাকলেও সেটি কার্যকর সম্ভব হচ্ছে না। মূলত করোনাভাইরাস পরিস্থিতির কারণেই আগামী বছর থেকে এটি কার্যকর করা সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।

এর আগে ২০২১ সালে নতুন পাঠ্যসূচি শুরু করার ঘোষণা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। চলতি বছর পরীক্ষামূলকভাবে ১০০ স্কুলে তা চালুও করা হয়। নতুন কারিকুলামে পাঠ্যবই তৈরি করার কথা থাকলেও বর্তমান পরিস্থিতিতে এনসিটিবি তা তৈরি করতে পারছে না। এ কারণে আগামী বছর ক্লাস মূল্যায়ন পদ্ধতি বাস্তবায়ন করা সম্ভব নাও হতে পারে। তবে পরবর্তী বছর থেকে এটি কার্যকর হবে।

এদিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ চলতি মাসেই অবসরে যাচ্ছেন। আগামী ১৪ সেপ্টেম্বর অবসরে যাবেন তিনি। তবে গুঞ্জন রয়েঠে মেয়াদ বাড়ানোও হতে পারে মো. ফসিউল্লাহর।