ধ্বংসপ্রায় দেশের ফুটবল, সুদিন ফিরবে কবে?

ধ্বংসপ্রায় দেশের ফুটবল, সুদিন ফিরবে কবে?

মোঃ আবু সুফিয়ান সিফাত

মোঃ আবু সুফিয়ান সিফাত-
গত এক যুগে বাংলাদেশ ফুটবলের কতটা অবনতি হয়েছে তা একটা উদাহরণের মাধ্যমে তুলে ধরা যাক। দক্ষিণ এশিয়ার শীর্ষ ফুটবল টুর্নামেন্ট সাফ চ্যাম্পিয়নশীপের কথাই ধরা যাক, ২০০৮ থেকে এ পর্যন্ত সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয় ৫ বার। এর মধ্যে কোনো আসরে চ্যাম্পিয়ন হওয়া তো দূরের কথা,একবারও ফাইনালে উঠতে পারেনি বাংলাদেশ। ২০০৯ সালে সেমিতে খেলেছিলো বাংলাদেশ, এরপর প্রত্যেকবার গ্রুপ পর্বেই বিদায় নিতে হয় টিম বাংলাদেশকে।

অথচ আমরা যদি এর আগের যুগের বাংলাদেশ দলের পারফরম্যান্সের দিকে দেখি তাহলে দেখবো, ১৯৯৬ থেকে ২০০৮ পর্যন্ত ৫ বার সাফ চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হয়, তন্মধ্যে তিনবারই ফাইনাল খেলে বাংলাদেশ এবং একবার হয় চ্যাম্পিয়ন। এত ভরাডুবির পরেও জাতীয় পর্যায়ের ফুটবলের প্রতি ফুটবল সংস্থার গুরুত্ব আছে বলা চলে।

কিন্তু স্থানীয় পর্যায়ের ফুটবলের বেহাল দশা কে দেখবে। নিয়মিত হচ্ছে না লীগ/টুর্নামেন্ট। অধিকাংশ স্টেডিয়ামই খেলার উপযুক্ত নয়। কিছু একাডেমিতে নামমাত্র  ফুটবল প্রশিক্ষণ চলছে। একাডেমি গুলোর অধিকাংশই আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত না। স্থানীয় পর্যায়ের ফুটবলের পিছনে এত এত সমস্যা থাকলেও সেগুলো যেন চোখেই পড়ছে ফুটবল সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

একটু খোঁজ নিলেই দেখা যাবে প্রত্যেক জেলা/উপজেলার অনেক প্রতিভাবান পেশাদার ফুটবলারদের ক্যারিয়ার শুরু হওয়ার আগেই শেষ হয়ে যাচ্ছে। এর পিছনে অন্যতম কারণ দেশে ফুটবলকে পেশা হিসেবে নেওয়ার পরিস্থিতি না থাকা। ফলে বাধ্য হয়েই তারা নেমে পড়ছে জীবিকার তাগিদে অন্য কোন দিকে। কিন্তু কবে এ পরিস্থিতি থেকে উত্তরণ ঘটবে বাংলাদেশের? কবে এদেশের প্রতিভাবানরা ফুটবলকে পেশা হিসেবে নিতে পারবে? কবে এদেশের সাধারণ জনগণ বাংলাদেশ দলের ফুটবল ম্যাচ দেখার জন্য উৎসুক হয়ে অপেক্ষা করবে?প্রশ্নগুলো রইলো দেশের ফুটবলের সাথে জড়িত হর্তাকর্তাদের কাছে।

ফুটবল অঙ্গনে বাংলাদেশ অনেকটা পিছনে পড়ে গিয়েছে। এ পরিস্থিতিতে থেকে উত্তরণের জন্য এখনই বাফুফের উচিৎ দেশের ফুটবল নিয়ে সুপরিকল্পনা করে আগানো। নিয়মিত লীগ/টুর্নামেন্ট আয়োজন করতে হবে। খেলোয়াড়দের নিয়মিত ভাতা প্রদান করতে হবে। দেশের সকল স্টেডিয়ামে খেলার পরিবেশ ফিরিয়ে আনতে হবে। নিয়মিত ট্যালেন্টহান্ট কার্যক্রম চালিয়ে যেতে হবে। দূর্নীতিরোধে ফুটবল সংস্থার কর্মকর্তাদের উপর নজরদারি রাখতে হবে। সর্বোপরি, দেশের ফুটবলের উন্নয়নের স্বার্থে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।

লেখক: শিক্ষার্থী,ঢাকা কলেজ।