আবারো শুরু হবে রুশ-মার্কিন অস্ত্র প্রতিযোগিতা!

আবারো শুরু হবে  রুশ-মার্কিন অস্ত্র প্রতিযোগিতা!

ছবি সংগৃহিত।

“রাশিয়া ও আমেরিকার মধ্যকার ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ চুক্তি শেষ, আমরা এখন নতুন নতুন অস্ত্র দেখব। এ বিষয়ে রাশিয়া এরইমধ্যে প্রস্তুতি নিয়েছে।” বার্তা সংস্থা এএফপি-কে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন রুশ সামরিক বিশেষজ্ঞ পাভেল ফেলজেনহাওয়ার।

আইএনএফ চুক্তিটি ১৯৮৭ সালে মস্কো ও ওয়াশিংটনের মধ্যে সই হয় এবং দু পক্ষ ৫০০ কিলোমিটার থেকে ৫,৫০০ কিলোমিটার পাল্লার ভূমিভিত্তিক সমস্ত ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করে। নিষিদ্ধের তালিকায় ক্রুজ ক্ষেপণাস্ত্রও ছিল। কিন্তু গত ফেব্রুয়ারি মাসে আমেরিকা আকস্মিকভাবে ঘোষণা দেয় যে, রাশিয়া যদি ৯এম৭২৯ মডেলের ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বন্ধ না করে তাহলে তারা আইএনএফ থেকে বেরিয়ে যাবে।  এর বিপরীতে মস্কো বলছে, তাদের এ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৪৮০ কিলোমিটার। ফলে এ ক্ষেপণাস্ত্র উৎপাদন ও পরীক্ষার মাধ্যমে রাশিয়া আইএনএফ চুক্তি লঙ্ঘন করছে না।  

গত ফেব্রুয়ারি মাসে আমেরিকা বলেছিল, তারা ২ আগস্ট এ আইএনএফ থেকে পুরোপুরি বের হয়ে যাবে। সে হিসাবে আজ সেই দিন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, আমেরিকা আগে থেকেই এ চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়ে রেখেছে; এখন শুধু রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলছে। তিনি বলেন, আমেরিকা চুক্তি বাতিল করলে রাশিয়াও একই পথ অনুসরণ করবে। এ অবস্থায় বিশেষজ্ঞরা মনে করছেন, সাবেক সোভিয়েত আমলের মতো অস্ত্র প্রতিযোগিতা আবার শুরু হতে পারে।