প্রথম আমেরিকান ক্রিকেটার হিসেবে আইপিএল খেলবে আলি

প্রথম আমেরিকান ক্রিকেটার হিসেবে আইপিএল খেলবে আলি

আইপিএল এ আমেরিকার ক্রিকেটার আলি খান।

আইপিএল শুরু হতে বাকি আর সপ্তাহখানেক। শেষ মুহূর্তের প্রস্তুতি শুরু করে দিয়েছে দলগুলি। এরই মধ্যে বড়সড় চমক দিল কেকেআর কোলকাতা নাইট রাইডার্স। নতুন মৌসুমের জন্য আমেরিকার পেসার আলি খানকে সই করাল নাইটরা। প্রথম আমেরিকান ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলতে দেখা যাবে আলি খানকে। জন্মসুত্রে পাকিস্তানি হলেও আলি আমেরিকার নাগরিক।

কয়েক সপ্তাহ আগে নাইটদের ধাক্কা দিয়ে আইপিএল থেকে ছিটকে গিয়েছেন ইংলিশ পেসার হ্যারি গার্নি। কাঁধের চোটের জন্য গোটা টুর্নামেন্টই খেলতে পারবেন না তিনি। তাঁর পরিবর্তে প্রথমে বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানকে সই করানোর চেষ্টা করেছিল নাইটরা। কিন্তু বাংলাদেশ বোর্ড মুস্তাফিজকে ছাড়পত্র না দেওয়ায় সেই পরিকল্পনা ভেস্তে যায়। তারপরই আলি খানকে সই করানোর সিদ্ধান্ত নেয় নাইট ম্যানেজমেন্ট। 

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে শাহরুখ খানেরই আরেক দল ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে খেলেন তিনি। ক্যারিবিয়ান লিগের সবচেয়ে সফল পেসারদের মধ্যে অন্যতম আলি। নিয়মিত ঘণ্টায় ১৪০ কিমি বেগে বল করতে পারেন তিনি। পেসের সঙ্গে সামান্য সুইংই তাঁর সাফল্যের চাবিকাঠি। এই মমৌসুমে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ১২ ম্যাচে তিনি দখল করেন আট উইকেট। কঠিন সময়ে বল করা সত্বেও ইকনোমি রেট সাড়ে সাতেরও নিচে।