অবৈধভাবে বালু উত্তোলন : পাবনায় ১০টি ড্রেজার ধ্বংস, আটক ৩

অবৈধভাবে বালু উত্তোলন : পাবনায় ১০টি ড্রেজার ধ্বংস, আটক ৩

ছবি : সংবাদাতা

পাবনায় ভ্রাম্যমাণ আদালত বিশেষ অভিযান চালিয়ে অবৈধভাবে বালু উত্তোলনকালে সুজানগরে পদ্মা নদী থেকে ১০টি ড্রেজার ধ্বংস করেছে। এই সময় বালু উত্তোলন ও পরিবহনের অপরাধে তিন জনকে গ্রেপ্তার করা হয়।

সোমবার (১৪ সেপ্টেম্বর) দুপুর থেকে বিকেল পর্যন্ত সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রওশন আলী এই অভিযান পরিচালনা করেন।

আটককৃতরা হলো-ফরিদপুর জেলার গুরদিয়া গ্রামের ওমর আলী (৪০), বোয়ালমারী গ্রামের বিল্লাল হোসেন (২৫) এবং রাজবাড়ী জেলার ওরাকান্দা গ্রামের স্বপন হোসেন (২৬)।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে দীর্ঘদিন ধরে কিছু অসাধু প্রভাবশালী বালু ব্যবসায়ী পদ্মা নদীর সাতবাড়ীয়া,তারাবাড়ীয়া, হাজারবিঘারচর, রাইপুর, নাজিরগঞ্জ, বড়খাপুর, হাসামপুর, মহনপুর, মহব্বতপুর ও কামারহাটসহ অন্তত: ৩০টি পয়েন্ট থেকে অবৈধভাবে শক্তিশালী ড্রেজার দিয়ে কয়েক লাখ ঘনফুট বালু উত্তোলন ও বিক্রি করছিল।

অভিযানে উপস্থিত নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ বায়েজীদ বিন আখন্দ বলেন, “আটককৃত তিন ব্যক্তির বিরুদ্ধে বালু ও মাটি ব্যবস্থাপনা আইনে মামলা হয়েছে। পরে তাদেরকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়।”

সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রওশন আলী বলেন, “পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে এটি দ্বিতীয় দফা অভিযান।” এর আগে গত ৪ সেপ্টেম্বর একইভাবে অভিযান পরিচালনা করে একটি ড্রেজার ধ্বংস এবং একটি বলগেট বিকল করা হয়।’