জেরুজালেমে মসজিদ ভাঙার নির্দেশ ইসরাইলের আদালতের

জেরুজালেমে মসজিদ ভাঙার নির্দেশ ইসরাইলের আদালতের

কাক্কা বিন আমর মসজিদ।

অনুমতি না নিয়ে অবৈধভাবে নির্মাণ করা হয়েছে। এই অভিযোগে ফিলিস্তিনের জেরুজালেমে একটি মসজিদ ভেঙে ফেলার নির্দেশ দিল ইসরাইলে একটি আদালত। এই ঘটনার কথা জানাজানি হওয়ার পরেই বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে কাছে তাঁদের রক্ষা করার আবেদন জানিয়েছেন ফিলিস্তিনের বাসিন্দারা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে,  পূর্ব জেরুজালেমে সিলওয়ান শহরে অবস্থিত কাক্কা বিন আমর নামে ওই দোতলা মসজিদটি ২০১২ সালে তৈরি করা হয়েছিল। তারপর থেকে ওই মসজিদে প্রায় প্রতিদিনই প্রচুর মানুষ পড়তে আসতেন। এর মাঝেই অবৈধ নির্মাণের অভিযোগে হঠাৎ ২০১৫ সালে ওই মসজিদটি ভাঙার নির্দেশ দেয় ইসরাইলের একটি আদালত। যদিও সেসময় এই নির্দেশটিকে কার্যকর করা হয়নি।

সম্প্রতি ফের ওই মামলার শুনানি শুরু হয়। আর সোমবার সেই মামলার রায় দিতে গিয়ে মসজিদটি ভাঙার নির্দেশ দেয় আদালত। তবে এই আদেশের বিরুদ্ধে উচ্চতর আদালতে আবেদন জানানোর জন্য মসজিদ কর্তৃপক্ষকে ২১ দিনের সময় দিয়েছেন বিচারক। অন্যদিকে এই রায়ের কথা জানাজানি হতেই বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন ফিলিস্তিনের বাসিন্দারা।

এপ্রসঙ্গে সিলওয়ানের এক বাসিন্দা জানান, কয়েক বছর ধরেই ওই মসজিদটি ভাঙার চক্রান্ত করছে ইসরাইল। তাই দীর্ঘদিন ধরে ওই মসজিদের আশপাশে বসবাসকারী মানুষদের ঘরবাড়ি ভেঙে ফেলা হচ্ছে। শুধু তাই নয়, অবৈধভাবে নির্মাণের অভিযোগে মসজিদ কর্তৃপক্ষের থেকে জরিমানাও আদায় করা হয়েছে। বিভিন্ন সময়ে নির্মাণের কাজে বাধা দেওয়া হয়েছে। এবার পুরো মসজিদটাকেই ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে আদালত। এখনও যদি আরব লিগ ও ওআইসি-সহ মুসলিম দেশগুলির সংগঠন ইসরাইলের আগ্রাসন থামাতে না পারে তাহলে ফিলিস্তিনের বাসিন্দাদের জীবন ও ধর্মাচরণের অধিকারকে রক্ষা করা যাবে না।