ভবন মালিক ফারুক ও তাসভির গ্রেপ্তার

ভবন মালিক ফারুক ও তাসভির গ্রেপ্তার

বনানী

রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক এভিনিউর এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের দুই দিন পর মামলা করেছে পুলিশ। গতকাল শনিবার বনানী থানায় অবহেলা, অনিয়মের মাধ্যমে ভবন নির্মাণ করে অগ্নিকাণ্ড ঘটানোসহ বিভিন্ন অভিযোগে মামলাটি করা হয়। এতে এফআর টাওয়ারের জমি ও স্থাপনার একাংশের মালিক, প্রকৌশলী এস এম এইচ আই ফারুক এবং বর্ধিত অংশের মালিক তাসভির উল ইসলামসহ তিনজনকে আসামি করা হয়েছে। গতকাল রাতেই ফারুক ও বারিধারার বাসা থেকে তাসভিরুল ইসলামকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল। তিনি কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য। পাশাপাশি তিনি কাশেম ড্রাইসেলস কম্পানি লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও নির্বাহী কর্মকর্তা। এফআর টাওয়ারের অবৈধ ও বর্ধিত অংশ নির্মাণের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।

এদিকে গতকাল আগুনে দগ্ধদের মধ্যে আবু হেনা মোস্তফা কামাল নামের এক ব্যক্তি ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ২৬।

এ ছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তদন্ত কমিটির সদস্যরা এফআর টাওয়ার পরিদর্শন করেছেন। তাঁরা ভবনটিতে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি হওয়ার জন্য দায়ী কিছু বিষয় শনাক্ত করতে পেরেছেন। আজ রবিবার ভবনটির ৮, ৯ ও ১০ তলায় কাজ করা প্রত্যক্ষদর্শীদের কথা শুনবে কমিটি। সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে ঘটনাস্থলের পাশে অস্থায়ী পুলিশ বুথে এ গণশুনানি হবে।

গতকাল দুপুরে পুরান ঢাকার চকবাজারে মাদকবিরোধী ও ট্রাফিক সচেতনতা তৈরি বিষয়ক এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘এফআর টাওয়ারে আগুনের ঘটনায় বনানী থানায় একটি মামলা করা হয়েছে। একটি নিয়মিত মামলা হয়েছে, এটা আমরা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

এরপর দিনভর আসামিদের ব্যাপারে তথ্য দেয়নি পুলিশ। তবে রাতে ডিএমপির গুলশান বিভাগের উপকমিশনার মোস্তাক আহমেদ বলেন, তিনজনকে আসামি করে এই মামলা দায়ের করা হয়েছে।

ডিবির উপকমিশনার (উত্তর) মশিউর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে রাত সাড়ে ১০টার দিকে গুলশান ২ নম্বরের বারিধারা এলাকা থেকে তাসভির উল ইসলামকে আটক করে ডিবি কার্যালয়ে আনা হয়। নকশাবহির্ভূতভাবে কিভাবে তিনি ভবনটি ২৩ তলায় উন্নীত করলেন সে বিষয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে।

ডিবি সূত্র জানায়, বিএনপি নেতা তাসভির উল ইসলাম ২০০১-০৬ সালের মধ্যে বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালে এফআর টাওয়ারের ১৮ তলা ভবনটিকে ২৩ তলায় উন্নীত করেন। ১৯৯৬ সালের ১২ ডিসেম্বর ভবনটির মালিকের আবেদনে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ১৮ তলা ভবন নির্মাণের জন্য নকশা অনুমোদন দেয়। বর্ধিত অংশের ২০ ও ২১তম তলাটি জাতীয় পার্টির প্রয়াত সাবেক সংসদ সদস্য মাইদুল ইসলাম কেনেন। মাইদুল ইসলামের কাছ থেকে ফ্লোর দুটি কিনে নেন বিএনপি নেতা তাসভির উল ইসলাম। এরপর তিনি নকশা পরিবর্তন করে ছাদের ওপর আরো দুটি ফ্লোর নির্মাণ করেন। এদিকে রাতে ডিবি সূত্র জানায়, গতরাত সোয়া ১টার দিকে বারিধারা এলাকা থেকে এফআর টাওয়ারের ভূমি ও ভবনের অর্ধেক অংশের মালিক প্রকৌশলী ফারুককে গ্রেপ্তার করা হয়।

এফআর টাওয়ার ও পুলিশ সূত্র জানায়, সিএমএইচের চিকিৎসকরা গতকাল সকাল ৯টা ১০ মিনিটে আবু হেনা মোস্তফা কামালকে (৪০) মৃত ঘোষণা করেন। তিনি ওই ভবনে হেরিটেজ এয়ার এক্সপ্রেস নামের একটি প্রতিষ্ঠানে চাকরি করতেন। তাঁর বাড়ি ঢাকার পুরাতন কচুক্ষেত এলাকায়, বাড়ি নম্বর ২২৩/এ। হাসপাতাল থেকে মরদেহ নিয়ে যান তাঁর বড় ভাই আবু হেনা আহম্মেদ সিরাজুর রহমান।

এদিকে সকাল ১০টার দিকে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের গঠিত আট সদস্যের তদন্ত কমিটি এফআর টাওয়ার পরিদর্শনে যায়। কমিটির সদস্যরা ভবনের ভেতরে ঘুরে দেখেন।

এরপর দুপুরে তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত সচিব ফয়জুর রহমান সাংবাদিকদের বলেন, ‘আমরা ঘটনাস্থল পরিদর্শনে এসেছি, তদন্ত চলছে। আগামী ৩ এপ্রিল কমিটির তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে।’ তিনি আরো বলেন, ‘ভেতরে একটি (এস্কেপ) সিঁড়ি রয়েছে, যা ২৮ থেকে ৩০ ইঞ্চি প্রশস্ত ছিল। ভেতরে আমরা কিছু ফায়ার এক্সটিংগুইশার দেখেছি, তবে সেগুলো অব্যবহৃত ছিল। হোস পাইপগুলো অকার্যকর ছিল।’ তিনি জানান, তদন্তের স্বার্থে তাঁরা ভবনের মালিক ও জমির মালিককে ডাকবেন। গতকাল বিকেলে তাঁদের ডাকার কথা জানিয়ে ফয়জুর রহমান বলেন, ‘তাঁদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করব।’

সরেজমিনে গিয়ে দেখা গেছে, পুলিশ পাহারায় থাকা এফআর টাওয়ার দেখতে গতকালও অনেক উত্সুক জনতা ভিড় করেছে। ভবনটির ওপরের অংশে কাচ ভাঙা অবস্থায় থাকায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিচ দিয়ে পথচারীদের না হাঁটার জন্য সতর্কতা নোটিশ টানিয়েছে। ভবনের সামনে ও পেছনের রাস্তাটি বন্ধ রেখেছে পুলিশ। রাস্তার ওপর নিরাপত্তার জন্য গতকাল শেড নির্মাণ করতে দেখা গেছে।

কর্মরত শ্রমিকদের তত্ত্বাবধায়ক দেলোয়ার হোসেন বলেন, ‘আমরা স্টার লাইট কম্পানির লোক। শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে কাজ শুরু করেছি। ২০ ফুট উঁচু পাইপ (খুঁটি) দিয়ে এর ওপর মোটা টিনের শেড দেওয়া হবে। ১৫ জন শ্রমিক ২৪ ঘণ্টা কাজ করছে। এটি হলে রাস্তাটা খুলে দেওয়া হবে বলে জানা গেছে।’

অন্যদিকে এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডে ঢাকা মেডিক্যাল কলেজে আহতদের দেখতে গিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, বিল্ডিং কোড না মেনে যাঁরা এ ধরনের বিল্ডিং করেছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বনানীর এফআর টাওয়ারের মালিক চিহ্নিত ব্যক্তি। তিনি আরো বলেন, নিয়মবহির্ভূতভাবে ভবন তৈরিতে রাজউকের (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) দুর্নীতিতে আক্রান্ত কর্মকর্তারাও জড়িত। প্রকাশ্যে এই চিহ্নিত ব্যক্তিদের প্রজ্ঞাপন দিয়ে বিচারের আওতায় আনতে হবে।