পাবনায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন

পাবনায় তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন

ফাইল ছবি।

হঠাৎ তীব্র গরমে শনিবার (১৯ সেপ্টেম্বর) যেন নেতিয়ে পড়েছে পুরো পাবনা। পাবনার সর্বত্রই প্রচণ্ড তাপদাহে দুর্বিসহ হয়ে ওঠে জনজীবন। টানা প্রখর রোদে মানুষের প্রাণ প্রায় হয়ে ওঠে ওষ্ঠাগত। গরম বাতাস শরীরে লাগে আগুনের ঝাপ্টার মতো। ঘরে-বাইরে কোথাও কোনো স্বস্তি ছিল না। বিশেষ করে গরমে সবচেয়ে বেশি কাতর হয়ে পড়ে শিশু ও বৃদ্ধরা। এমন গরমে পাবনায় নেতিয়ে পড়ে প্রকৃতি, গাছ-গুল্ম-লতাও।

ছয় ঋতুর দেশে এখন চলছে শরৎকাল। তবে এবারের ঋতুগুলোর আচরণ ছিলো একটু ভিন্ন। গত প্রায় পাঁচ মাস ধরেই পাবনায় চলছে বৃষ্টিপাত। প্রখর রোদের দিন ছিলো হাতেগুনা কয়েকটি। বেশিরভাগ দিনেই ছিলো ছিটে ফোঁটা থেকে ভারী বৃষ্টির হানা। তাই এবারে গরমও ছিল কম। শনিবারের আগেও গত ৪-৫ দিন বৃষ্টিই ছিল পাবনায় হালকা থেকে ভারী। তবে শুক্রবার থেকে বাড়তে শুরু করে তাপমাত্রা।
 
এদিকে, শনিবারের তীব্র গরমে পাবনায় রোদের তাপ থেকে বাঁচতে সবাই খুঁজেছেন একটু ছায়ার আশ্রয়। সবচেয়ে বিপদে ছিলেন খেটে খাওয়া মানুষেরা। প্রচুর খরতাপ আর গরম থেকে একটু রক্ষা পেতে বিভিন্ন ছায়াধার ও গাছের ছায়ায় আশ্রয় খুঁজে চলেছেন দিনমজুর ও রিকশাচালকেরা। খুব জরুরি না হলে বের হয়নি কেউ ঘরের বাইরে। যেসব কর্মজীবি মানুষ ঘরের বাইরে বের হয়েছেন, তারাও অতিরিক্ত গরমে ক্লান্ত হয়ে পড়েন।
তবে শনিবার(১৯ সেপ্টেম্বর) পাবনায় কী পরিমান তাপমাত্রা ছিল ঈশ্বরদী আবহাওয়া দপ্তরের কাওকে না পাওয়ায় তা নির্ণয় করা সম্ভব হয়নি।