যেসব খাবার মাথাব্যথার কারণ হতে পারে

যেসব খাবার মাথাব্যথার কারণ হতে পারে

ছবি:প্রতীকী

ঘুমের অভাব, উচ্চ শব্দ ও মানসিক চাপ ছাড়াও খাদ্যাভ্যাসের কারণেও মাথাব্যথা হতে পারে। খাদ্য ও পুষ্টি বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে মাথাব্যথা সৃষ্টি করে এমন কয়েকটি খাবার সম্পর্কে জানানো হলো।
অ্যালকোহল : অ্যালকোহল সমৃদ্ধ পানীয়তে সালফেট ব্যবহার করা হয়, যা মাথাব্যথা হওয়ার অন্যতম কারণ।

তা ছাড়া পানীয়তে সালফেট না থাকলেও অ্যালকোহল সেবন শরীরে পানি শূন্যতা সৃষ্টি করে। ফলে মাথাব্যথার সমস্যা দেখা দিতে পারে।
সোডা বা কোলা : কৃত্রিম শর্করা মাথাব্যথা, দুর্বলতা এমনকি স্মৃতি হ্রাসের সাথে সম্পর্কিত। তাই অনেকেরই সোডা বা কোলা ধরনের পানীয় পানের পরে মাথাব্যথার সমস্যা দেখা দেয়।

কিয়র্ড মিট : অর্থাৎ লবণ দিয়ে শুকানো গোশত। যেমন, সসেজ বা বেকন। বেশিদিন সংরক্ষণ করা জন্য এই ধরনের গোশতজাতীয় খাবার প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো নাইট্রেইট ব্যবহার করে। যা রক্তের সাথে মিশে মাথাব্যথা সৃষ্টি করতে পারে। আর বেশি লবণ থাকায় শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়। সেটার ফলেও মাথাব্যথা হতে পারে।

সয়া সস : উচ্চ সোডিয়াম সমৃদ্ধ, যা পানিশূন্যতা সৃষ্টি করে। আর শরীরে সামান্যতম পানি শূন্যতাও মাথাব্যথার কারণ হতে পারে।
কলা : স্বাস্থ্যকর খাবার হলেও এটা অনেক সময় মাথাব্যথার কারণ হতে পারে।

পনির : পুরনো পনিরে টায়রামিন থাকেম, যা রক্তনালী সঙ্কুচিত ও প্রসারিত করে, যা থেকে মাথাব্যথা হতে পারে।
চুইংগাম : বেশিক্ষণ চাবানোর অভ্যাসের কারণে অনেক ক্ষেত্রে ঘন ঘন মাথাব্যথা হতে পারে। অনেক গবেষণায় দেখা গেছে, মাথা বা ঘাড়ের পেশির সঙ্কোচনের ফলে মাথাব্যথা হয়ে থাকে।

উপরের খাবারগুলো চিকিৎসাবিজ্ঞানে প্রচলিত ধারণার পরিপ্রেক্ষিতে আন্দাজ করে নেয়া হয় যে, এসব থেকে মাথাব্যথা হওয়ার আশঙ্কা থাকে। তবে ঘন ঘন মাথাব্যথায় আক্রান্ত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। ইন্টারনেট।