নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো ভারত

নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো ভারত

ফাইল ছবি।

ঝড় বৃষ্টি হোক বা খরা, সমতল ভূমি হোক বা উঁচু পার্বত্য অঞ্চল, যেকোনো পরিস্থিতিতে আঘাত হানতে সক্ষম কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্রের (কিউআরএসএএম) সফল পরীক্ষা করল ভারত। ভূমি থেকে আকাশে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। ভারতীয় সেনাবাহিনীর জন্য এই বিশেষ ক্ষেপণাস্ত্রটি তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।

রোববার সকাল ১১টা ৫ মিনিটে ওড়িশার চাঁদিপুরের ইন্টেগ্রেটেড টেস্ট রেঞ্জে ক্ষেপণাস্ত্র বহনকারী মোবাইল ট্রাক বেসড লঞ্চ ইউনিট থেকে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। এই ক্ষেপণাস্ত্র আকারে এত ছোট যে চাইলে বয়ামের মধ্যে ভরে রাখা যায়। আবার এতে বিশেষ ধরনের ইলেকট্রনিক সেন্সর বসানো রয়েছে, যার সাহায্যে রাডারকেও ফাঁকি দিতে পারে।

এই ক্ষেপণাস্ত্র হাতে পেলে ভারতীয় সেনাবাহিনীর শক্তি আরও বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ ডিআরডিও-র পক্ষ থেকে জানানো হয়েছে, ২৫ থেকে ৩০ কিলোমিটার দূরত্বে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এই কুইক রিঅ্যাকশন ক্ষেপণাস্ত্র।এর আগে, ২০১৭ সালের ৪ জুন প্রথম বার এই কুইক রিঅ্যাকশন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করে ভারত। আবার এ বছর ২৬ ফেব্রুয়ারি, একই দিনে দু’বার সফল উৎক্ষেপণ হয়।