আজ ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছে ২০৬৫ জন

আজ  ২৪ ঘণ্টায়  ডেঙ্গু  আক্রান্ত হয়েছে  ২০৬৫ জন

সংগৃহীত ছবি

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৫ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা গত কয়েক দিনের ২৪ ঘণ্টার রেকর্ডকে অতিক্রম করেছে।
রাজধানী ঢাকাতেই এক হাজার ১৫৯ জন রোগী এবং ঢাকার বাইরে ৯০৬ জন ভর্তি হয়েছেন বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে। আগের দিন ঢাকার বাইরে এই সংখ্যা ছিল ৮১৭ জন। গত ২৪ ঘণ্টার হিসাবে ঘণ্টায় ভর্তি হচ্ছেন ৮৬ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানা গেছে।
সরকারি হিসাবে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৭ হাজার ৪৩৭ জন। বেসরকারি হিসাবে এ সংখ্যা আরও কয়েকগুণ বেশি  বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। মৃতের সংখ্যা স্বাস্থ্য অধিদপ্তর ১৮ জন বললেও বেসরকারি হিসাবে অর্ধশতাধিক ছাড়িয়ে যাবে। প্রতিদিনই মৃতের মিছিল বড় হচ্ছে।

অধিদপ্তরের পরিসংখ্যান অনুসারে, আগস্ট মাসের ৫ দিনেই ভর্তি হয়েছেন ৯ হাজার ৬ জন। গত জুলাই মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হন ১৬ হাজার ২২৩ জন। এই সংখ্যা জুন মাসে ছিল এক  হাজার ৮৮৪ জন। মে মাসে ১৯৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ হাজার ৭৬১ জন। বর্তমানে ভর্তি আছেন ৭ হাজার ৬৫৮ জন।

এদিকে আজ স্বাস্থ্য অধিদপ্তরে এক বিফ্রিংয়ে অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ঈদের সময় ঢাকার বাইরে রোগীর সংখ্যা বাড়ার আশঙ্কা করেছেন। তিনি বলেছেন,  ঈদে ঢাকায় ভর্তি রোগীর সংখ্যা কমে যেতে পারে। ঢাকার বাইরে রোগী বাড়তে পারে। তবে সংখ্যা বেশি  হবে না, কারণ ঢাকার বাইরে এডিস মশা কম। মহাপরিচালক আরও জানান, জেলার প্রতিটি হাসপাতালকে ডেঙ্গুর কিট ও রি-এজেন্ট কিনার জন্য অতিরিক্ত বরাদ্দ হিসেবে ১০ লাখ টাকা করে দেয়া হয়েছে। এছাড়া একই কারণে উপজেলার প্রতিটি হাসপাতালকে ২ লাখ টাকা করে অতিরিক্ত বরাদ্দ ছাড় দেয়া হয়েছে। টাকা লাগলে প্রয়োজনে আরও দেয়া হবে। তবে টাকার অপচয় করা যাবে না বলে তিনি উল্লেখ করেন। 

 

ad