শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের দাবি ইবি ছাত্র মৈত্রীর

শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের দাবি ইবি ছাত্র মৈত্রীর

ইবি ছাত্র মৈত্রীর প্রেস বিজ্ঞপ্তি

শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের দাবি জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্র মৈত্রী। এটি শিক্ষার্থীদের জন্য শিক্ষা ও গবেষণার দ্বার উন্মােচিত করে কয়েক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে মন্তব্য করে এ দাবি জানায় সংগঠনটি। 

বুধবার সংগঠনটির সভাপতি আব্দুর রউফ ও সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পু এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, তথ্য প্রযুক্তির যুগে শিক্ষার গুণগত মানের উৎকর্ষ সাধনে পিছিয়ে থাকার কোন সুযােগ নেই। ইতােমধ্যে দেশের উল্লেখ্যযােগ্য সংখ্যক কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদান করার উদ্যোগ গ্রহণ করেছে। আমরা ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এই সুযােগ থেকে বঞ্চিত থাকতে চাই না।

নেতৃবৃন্দ বলেন, প্রাতিষ্ঠানিক ই-মেইল শিক্ষার্থীদের জন্য শিক্ষা ও গবেষণার দ্বার উন্মােচিত করে কয়েক ধাপ এগিয়ে নিয়ে যাবে। আন্তর্জাতিক অঙ্গনে গবেষণাসহ দূর্লভ কিছু প্রযুক্তির ক্ষেত্রে শিক্ষার্থীরা সহজে প্রবেশ করতে পারবে। যে ক্ষেত্রসমূহে ট্রাডিশনাল ই-মেইল ব্যবহার করা যায় না, সেখানে প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহার করে সহজেই সুবিধা গ্রহণ করা যায়।

বিবৃতিতে প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানে কার্যকরী পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুরােধ জানায় সংগঠনটি। দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের দাবি জানিয়ে আসছিল  শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক আহসান উল আম্বিয়া বলেন, ‘এ ব্যাপারে আমাদেরও চিন্তাভাবনা আছে। কিছু প্রসিডিউর তথা প্রশাসনিক সিদ্ধান্ত এবং অথেনটিকেশনের ব্যাপার আছে। আমরা টেকনিক্যাল বিষয়গুলো দেখছি। ক্যাম্পাস খোলার পর উপাচার্য নিয়োগ সম্পন্ন হলে আমরা কাজ শুরু করব।’

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন, ‘উপাচার্য না থাকায় এ ব্যাপারে আমি কোন সিদ্ধান্ত দিতে পারি না। উপাচার্য নিয়োগ হোক তারপর সিদ্ধান্ত গৃহিত