‘পদ্মা সেতুতে রেল সংযোগে বড় ধরনের সমস্যা নেই’

‘পদ্মা সেতুতে রেল সংযোগে বড় ধরনের সমস্যা নেই’

বৃহস্পতিবার পদ্মা সেতুর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে রেল সংযোগ প্রকল্প পরিদর্শনে করেন রেলপথমন্ত্রী ও পরিকল্পনা মন্ত্রী।

‘পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে ত্রুটি ধরা পড়েছে- এটি এখনই বলার সময় আসেনি। আমরা দেখার জন্য এসেছি। রেল সংযোগ প্রকল্পে খুব যে বড় ধরনের সমস্যা তা নয়। আদৌ সমস্যা আছে কি-না তাও বলা যাচ্ছে না, যতক্ষণ পর্যন্ত না এক্সপার্টরা মতামত দেবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে পদ্মা সেতুর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে রেল সংযোগ প্রকল্প পরিদর্শনে এসে সাংবাদিকদের রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন এ কথা বলেন।

তিনি আরও বলেন, প্রকল্পে রেলের যেভাবে কাজ চলছে সেটির ব্যাপারে সড়ক বিভাগ নতুন শর্ত দিয়েছে। কিন্তু সড়ক বিভাগ এখনও ডিজাইন দেয়নি। যেহেতু এটি ইঞ্জিনিয়ারিং সংশয়, সেহেতু আমাদের এক্সপার্টরা এটি নিয়ে বসবেন। যদি নকশা কিংবা ইঞ্জিনিয়ারিং মতানৈক্য হয়, তাহলে তারাই এটি পূর্ণ সংশোধন করতে পারবেন বলে আমরা আশা করছি।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এটি একটি জাতীয় প্রকল্প। ত্রুটি শব্দটির সঙ্গে আমরা একমত নই। ত্রুটি তখনই হবে যখন এটি চূড়ান্তভাবে হবে। এটি এখনও প্রক্রিয়ার মধ্যে আছে। কিন্তু সংশয় যেটি দেখা দিয়েছে- এ রকম আরও দেখা দিতে পারে। পৃথিবীর যেকোনো প্রকল্পেই এমন হতে পারে। এখনও নকশা চূড়ান্ত হয়নি, আমাদের কাছে সময় আছে। যেহেতু এটি নিয়ে প্রশ্ন উঠছে তাই উচ্চতর পর্যায়ে আলোচনা করে অবশ্যই সমাধান করা হবে।