এখন আজাদ কাশ্মীর ও আকসাই চিন নিজেদের দাবি করছে ভারত

এখন  আজাদ কাশ্মীর ও আকসাই চিন নিজেদের দাবি করছে  ভারত

ছবি সংগৃহিত।

জম্মু ও কাশ্মীরের ক্ষেত্রে নেওয়া যে কোনও সিদ্ধান্ত আজাদ কাশ্মীর এবং আকসাই চিনের জন্যও প্রযোজ্য। সংবিধানের ৩৭০ নম্বর ধারা খারিজের প্রেক্ষিতে তৈরি বিতর্কের জেরে মঙ্গলবার সংসদে এই বিবৃতি দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

মঙ্গলবার লোকসভায় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পেশ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এছাড়া এদিনই জম্মু ও কাশ্মীর সংরক্ষণ (দ্বিতীয় সংশোধন) বিলও পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর জেরে লোকসভায় কংগ্রেস দলনেতা অধীর রঞ্জন চৌধুরীর প্রশ্নের জবাবে শাহ বলেন, জম্মু ও কাশ্মীর ভারতের অবিচ্ছিন্ন অংশ। শুধু তাই নয়, তার সঙ্গে পাক অধিকৃত কাশ্মীর এবং আকসাই চিন ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করেন তিনি। এই নিয়ে কোনও আইনি বিতর্কের অবকাশ নেই বলেও জানিয়ে দেন স্বরাষ্ট্রমন্ত্রী। প্রয়োজনে তার জন্য প্রাণ দিতেও তারা রাজি, বলে ঘোষণা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা খারিজ নিয়ে কংগ্রেসের আপত্তি নিয়ে বিস্ময় প্রকাশ করে অমিত শাহ বলেন, ‘জম্মু ও কাশ্মীর রাষ্ট্রপতি শাসিত অঞ্চল। সেখানে আইন তৈরি করা থেকে আমাদের কেউ রুখতে পারে না।’ একই সঙ্গে অমিত দাবি করেন, সংসদে তার পেশ করা বিল ও নিষেধাজ্ঞাগুলি ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে এবং জম্মু ও কাশ্মীরকে যুগ যুগ ধরে ভারতের অবিচ্ছিন্ন অংশ করে রাখবে।

 

 

ad