ইলিশ গেলেও পেঁয়াজ আসেনি

ইলিশ গেলেও পেঁয়াজ আসেনি

ফাইল ছবি।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়ায় টানা ১১ দিন ধরে বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। ফলে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় ভারতের পেট্রাপোল বন্দর এলাকায় পেঁয়াজবোঝাই ট্রাক এখনো দাঁড়িয়ে আছে।

এদিকে দুর্গাপুজা উপলক্ষে বাংলাদের ওয়াদা করা ৫০৩ মেট্রেক টন ইলিশ ভারতে রপ্তানি করা হয়েছে। তিন ধাপে এ ইলিশ ভারতে রপ্তানি করা হয়। মোট ৯ টি প্রতিষ্ঠান ভারতে ইলিশ রপ্তানির অনুমতি পায়।

জানা গেছে, ভারতের বন্দরে আটকে থাকা পেঁয়াজের বেশির ভাগ পচে-গলে নষ্ট হয়ে গেছে। দ্রুত এসব ট্রাক ছাড় করাতে না পারলে আরো ক্ষতির শিকার হবেন ব্যবসায়ীরা।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক আনু বলেন, তারা ভারতীয় ব্যবসায়ীদের মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয়ে পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের আবেদন জানিয়েছিলেন। কিন্তু এখনো কোনো সাড়া পাওয়া যায়নি। ফলে বেনাপোল হয়ে আমদানি অনিশ্চিত হয়ে পড়েছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, কোনো পূর্ব ঘোষণা ছাড়াই সংকট দেখিয়ে গত ১৪ সেপ্টেম্বর বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এপর্যন্ত পেঁয়াজের কোনো ট্রাক ঢুকতে দেয়নি ভারতীয় কর্তৃপক্ষ। দেবে কিনা তা-ও নিশ্চিত করতে পারেনি।

তবে পেঁয়াজ আমদানি বন্ধ থাকলেও বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে অন্যান্য পণ্যের বাণিজ্য স্বাভাবিক রয়েছে।

গত ১৪ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত দশদিনে ভারত থেকে আমদানি হয়েছে বিভিন্ন ধরনের দুই হাজার ৫৪৪ ট্রাক পণ্য। একই সময়ে ভারতে বাংলাদেশি পণ্য রফতানি হয়েছে এক হাজার ২৭ ট্রাক। এসব পণ্যের মধ্যে ৬৭ ট্রাক ছিল ইলিশ। দুর্গাপূজা উপলক্ষে শুভেচ্ছার নিদর্শনস্বরূপ বাংলাদেশ স্বল্পদামে ইলিশ দিলেও পেঁয়াজ আটকে দিয়েছে ভারত।