শেকৃবিতে রেজিস্ট্রারকে রুটিন উপাচার্য করায় কুবি শিক্ষক সমিতির প্রতিবাদ

শেকৃবিতে রেজিস্ট্রারকে রুটিন উপাচার্য করায় কুবি শিক্ষক সমিতির প্রতিবাদ

ফাইল ছবি

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার শেখ রেজাউল করিম কে উপাচার্যের রুটিন দায়িত্ব প্রদানের প্রতিবাদ জানিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। ২৬ শে সেপ্টেম্বর (শনিবার) কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি রশিদুল ইসলাম শেখ এবং সাধারণ সম্পাদক ড. স্বপন চন্দ্র মজুমদার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো তার নিজস্ব আইন ও স্বায়ত্বশাসন দ্বারা পরিচালিত হয়। আইনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের ক্ষেত্রে স্পষ্টত দেশের খ্যাতিমান প্রফেসর ও শিক্ষাবিদদের মধ্য হতে দায়িত্ব প্রদানের জন্য বলা হয়েছে। যা রেজিষ্টার শেখ রেজাউল করিমের কে উপাচার্য পদে রুটিন দায়িত্ব পালনের আদেশ উক্ত বিশ্ববিদ্যালয়ের সার্বিক একাডেমিক উন্নয়ন ও স্বায়ত্বশাসনের পরিপন্থী।

বিজ্ঞপ্তিতে উপাচার্য পদের গুরুত্ব বর্ণনা করে বলা হয়, উপাচার্য পদ একটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক সর্বোচ্চ মর্যাদার। উপাচার্য একই সঙ্গে সিনেট, সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, পরিকল্পনা ও উন্নয়ন কমিটির সভাপতি। বিশ্ববিদ্যালয়ের যে কোন কতৃপক্ষের সভায় তিনি উপস্থিত থাকেন এবং গুরুত্বপূর্ণ মতামত ও ভূমিকা পালন করেন।

বিশ্ববিদ্যালয়র প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্য রুটিন দায়িত্ব পালনের আদেশ করায় ক্ষোভ ও নিন্দা জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উক্ত আদেশের প্রত্যাহার দাবি করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সেই সাথে উপাচার্য পদে দেশের খ্যাতিমান শিক্ষাবিদ ও প্রফেসর নিয়োগের দাবি জানিয়ে ভবিষ্যতে এই রকম ঘটনার পুনরাবৃত্তি না ঘটার প্রতি সতর্ক থাকতে অনুরোধ করা হয়।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর ২০২০ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে শেকৃবির উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ এক মেয়াদ শেষ হওয়াতে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম পরিচালনার করার জন্য ‘রুটিন দায়িত্ব প্রদান’ শিরোনামে একটি জারি করা হয়। আদেশে উপাচার্যের পদ শূন্য হওয়ায় উক্ত বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন দায়িত্ব পালনের আদেশ দেওয়া হয়।