ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে কুবিতে মানববন্ধন

ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে কুবিতে মানববন্ধন

ছবি: প্রতিনিধি

সারাদেশে ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে এবং বিদ্যমান আইন পরিবর্তন ও ধর্ষকদের দ্রুত বিচার নিশ্চিত করার দাবিতে মানববন্ধন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (৭ অক্টোবর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

আইন বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী তরিকুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধনে ফার্মেসি বিভাগের ৯ম ব্যাচের শিক্ষার্থী তানিয়া বলেন, 'যৌন নির্যাতনের পরে একজন মেয়ের শৈশব বা কৈশোর বলতে কিছু থাকে না। সমাজ এবং পরিবারেও মেয়েটি নিশ্চুপ হয়ে যায়। কিশোরী একটা মেয়ে বাজে স্পর্শের কোন মানেও বুঝে উঠতে পারে না। তাই রাষ্ট্রীয় পর্যায় থেকে যৌন হয়রানির বিষয়ে কঠোর আইন বাস্তবায়ন করা হোক। এটাই আমাদের দাবি।'।

মানববন্ধনে শাখা ছাত্রলীগের উপ-মানবসম্পদ বিষয়ক সম্পাদক ও ধীরেন্দ্রনাথ দত্ত হল ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ বলেন, ’প্রতিনিয়ত এই ধর্ষণের কারণে আমরা ইতিহাসের অন্ধকারে যাচ্ছি। যা আমাদের সামাজিক ও মানসিক অবস্থাকে বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। আগামীর বাংলাদেশকে আমরা যেখানে নেওয়ার স্বপ্ন দেখেছিলাম বর্তমানে তার একমাত্র প্রতিবন্ধকতা হলো ধর্ষণ। আমাদের বিচার ব্যবস্থা লাল-ফিতার দৌরাত্ম্যে বন্দী। যার ফলে ধর্ষক বৃদ্ধি পাচ্ছে। কিন্তু ধর্ষিতা বিচার পাচ্ছে না। তাই আমাদের দাবি একটা বিশেষ আইন তৈরি করে যত দ্রুত সম্ভব ধর্ষকের বিচার নিশ্চিত করা হোক।”

এ সময় কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন শাখা ছাত্রলীগের উপ-আপ্যায়ণ বিষয়ক সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক খায়রুল বাসার সাকিবসহ শাখা ছাত্রলীগের বিভিন্ন নেতাকর্মী এবং বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ।