অপরাধ (মাদক ও ধর্ষণ): কুচক্রী মহলের ইন্ধন শিরোনামে ভার্চুয়াল আলোচনা

অপরাধ (মাদক ও ধর্ষণ): কুচক্রী মহলের ইন্ধন শিরোনামে ভার্চুয়াল আলোচনা

ছবি: প্রতিনিধি

সমাজ ও সংস্কৃতি গবেষণা পরিষদের আয়োজনে বর্তমান সময়ের আলোচিত বিষয় অপরাধ (মাদক ও ধর্ষণ): কুচক্রী মহলের ইন্ধন শিরোনামে অনলাইনে জনসচেতনতা মূলক ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

দুই ঘন্টা চলমান ভার্চুয়াল আলোচনায় অনুষ্ঠান উদ্বোধন ও স্বাগত বক্তব্য   দেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক বীর মুক্তিযোদ্ধা  লে. কর্ণেল (অব.) জি. এম. আজিজুর রহমান, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন, বাংলাদেশ জাতীয় সংসদের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি বেগম মেহের আফরোজ (এম.পি), বিশেষ অতিথি ছিলেন, র‍্যাব-৪ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোঃ মোজাম্মেল হক, আমন্ত্রিত বক্তা ছিলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকলিমা আক্তার দীপ্তি ও জয় বাংলা অ্যাওয়ার্ড বিজয়ী-২০১৫ সৃজনশীল তরুন সংগঠক রাহাত হোসেন পল্লব। মূখ্য আলোচক হিসেবে জ্ঞানময়ী আলোচনা উপস্থাপন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক দেশের প্রখ্যাত শিক্ষাবিদ প্রফেসর ড. আ.ক.ম জামাল উদ্দীন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সমাজ ও সংস্কৃতি গবেষণা পরিষদের সভাপতি গবেষক এস. এম. জহুরুল ইসলাম প্রিন্স।

বীর মুক্তিযোদ্ধা লে. কর্ণেল (অব.) জি. এম. আজিজুর রহমান ডিজিটাল বাংলাদেশের গতিধারায় তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মুজিব বর্ষে অনুষ্ঠানটি আয়োজন করার জন্য আয়োজক পরিষদকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি মাদকের কুফল উল্লেখ করে ধষর্ণ এর মত জঘণ্য অপরাধের বিস্তারিত সম্পর্কে আলোকপাত করেন। এছাড়া আশাবাদ ব্যক্ত করেন দেশের সচেতন নাগরিক বিশেষ করে যুব সমাজ বাংলাদেশ গঠনে মহান মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ থেকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে।

প্রধান অতিথি বেগম মেহের আফরোজ (এম.পি) বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রার প্রেক্ষাপট তুলে ধরেন। এই উন্নয়নের ক্ষেত্রে বিঘ্নতা সৃষ্টিকারী অপরাধ মাদক ও ধর্ষণের মারাত্মক দিকসমূহ সম্পর্কে সবাইকে সচেতন থাকার আহ্বান জানান। ধর্ষণের অপরাধের ক্ষেত্রে ধিক্কার জানান। ঘোলা পানিতে মাছ শিকারকারী যেসব কুচক্রী মহল প্রধানমন্ত্রীর প্রতি কটুক্তিকারী, দেশ বিরোধী শ্লোগান, মুক্তিযুদ্ধ চেতনার পক্ষে হানিকর লিফলেট বিতরন করছে, তাদের প্রতি সচেতন থেকে এদেরকে বয়কট করার ক্ষেত্রে দেশবাসী এগিয়ে আসার আহ্বান জানান।

অতিরিক্ত ডিআইজি মোঃ মোজাম্মেল হক অপরাধ নির্মূলে তড়িৎ গতিতে র‍্যাবের বিভিন্ন কার্যক্রমসহ প্রধানমন্ত্রীর সৃজনশীল উদ্যোগের তথ্যাদি উপস্থাপন করেন। প্রশাসন জনগণের বন্ধু উল্লেখ করে বাংলাদেশ থেকে অপরাধ চিরতরে ধংস করার প্রত্যয়ে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানান।

মূখ্য আলোচক প্রফেসর ড. আ.ক.ম জামাল উদ্দীন তার আলোচনায় মাদক ও ধষর্ণের ক্ষেত্রে প্রতিকারের বিষয়গুলো তুলে ধরেন। স্বাধীনতার প্রায় অর্ধ শতাব্দি পাড় হলেও এখন স্বাধীনতা বিরোধীরা সমাজের বিভিন্ন স্তরে লুকিয়ে থেকে দেশের ক্ষতি করে যাওয়ার উদাহরণ উপস্থাপন করেন। তিনি উল্লেখ করেন মহান মুক্তিযুদ্ধের চেতনার প্লাটফর্ম থেকে বিচ্যুত হলে সমাজের ধংস অনিবার্য, তাই মহান মুক্তিযুদ্ধের চেতনায় দেশবাসীকে ঐক্যবদ্ধ  থেকে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

আমন্ত্রিত বক্তা আকলিমা আক্তার দীপ্তি বর্তমান সরকারের আমলে প্রাথমিক শিক্ষার অগ্রগতি উল্লেখ করে শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভিন্ন কার্যাবলীর তথ্যচিত্র উপস্থাপন করেন। মাদকের ব্যাপারে প্রাথমিক বিদ্যালয়ের প ম শ্রেণীর শিক্ষার্থীদের যথাযথ সচেতন করে দেশ গঠনে আত্মনিয়োগ করার ক্ষেত্রে গড়ে তোলার কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন।

আমন্ত্রিত বক্তা রাহাত হোসেন পল্লব তার বক্তৃতায় তরুনদের জন্য বর্তমান সরকারের যুগোপযোগী কার্যক্রমের দৃষ্টান্ত তুলে ধরেন। অপরাধ প্রতিরোধে সরকারের প্রতিটি কাজে যুব সমাজের আতœনিয়োগের কর্মকান্ড ও উজ্জ্বল অধ্যায়সমূহ উপস্থাপন করেন। দেশ বিরোধীদের প্রতিহত করে তরুনদের একত্রিত করে মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে চলার প্রত্যয় ব্যক্ত করেন। আলোচ্য জাতীয় আলোচনা অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয় জনসংযোগ সমিতির সভাপতি মোঃ আবুল কাসেম শিকদার অসুস্থতা জনিত কারণে অনলাইনে যুক্ত না হতে পারায়, অনুষ্ঠানের মাধ্যমে তাঁর দ্রুত আরোগ্য কামনা করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দুইঘন্টা ধরে চলমান সচেতনতামূলক লাইভ অনুষ্ঠানটি চলাকালে অসংখ্য দর্শক মুগ্ধচিত্তে অভিব্যক্তি প্রকাশ করেন। সবাই বর্তমান সময়ের আলোচিত বিষয়ে সমাজ ও সংস্কৃতি গবেষণা পরিষদের উদ্যোগ গ্রহনের সাধুবাদ জ্ঞাপন করেন। দর্শকরা পরিষদকে এমন সৃজনশীল অনুষ্ঠান বেশি বেশি আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন।