উইঘুরদের চুল বেচে উপার্জন করছে চীন!

উইঘুরদের চুল বেচে উপার্জন করছে চীন!

ছবি:সংগৃহীত

নির্যাতনের শেষ নেই। চীনের শিনজিয়াং প্রদেশের সংখ্যালঘু উইঘুরদের ওপর সরকারি আধিকারিকদের অত্যাচারের মাত্রা দিনের পর দিন ধরে বেড়েই চলেছে। এবার যে খবর প্রকাশ পেল তা সত্যিই অমানবিক ও নিন্দনীয়। মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, শিনজিয়াং প্রদেশের অভ্যন্তরীণ ক্যাম্পগুলো থেকে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের চুল কেটে বিক্রি করছে চীন। 

এমন অভিযোগ ওঠার পর ইতিমধ্যে চীনের কয়েকটি কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে আমেরিকা। জানা গেছে, আমেরিকা আমদানীকৃত চুলের একটি বড় অংশ যায় চিন থেকে। আর এই চুলের বেশিরভাগটাই নাকি আসে উইঘুর অধ্যুষিত শিনজিয়াং প্রদেশ থেকে। এ নিয়ে এক মাসব্যাপী দীর্ঘ অনুুসন্ধান প্রক্রিয়া চালিয়েছে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন। 

তাদের তথ্যে দেখা যায়, ২০১৭ সাল থেকে চিনের শিনজিয়াংয়ের ইন্ডাস্ট্রিয়াল পার্ক থেকে চুল রফতানি সবচেয়ে বেশি হয়েছে আমেরিকায়। এরপরই টনক নড়ে মার্কিন আধিকারিকদের। তারা বুঝতে পারেন, শিনজিয়াংয়ের লক্ষ লক্ষ উইঘুর মুসলিমকে আটক শিবিরে রেখে অকথ্য উৎপীড়ন চালায় চীন সরকার। শিনজিয়াংয়ের এক আটক কেন্দ্রের এক প্রাক্তন বন্দির কথায়, সেখানে তাদের ওপর নির্যাতন চালানো হত। সেখানে জোর করে মাথা ন্যাড়া করে দেওয়া হত তার মতো আরও হাজার হাজার বন্দির। 

চীনের এমন বর্বর কর্মকাণ্ডের প্রমাণ পাওয়ার পর মার্কিন শুল্ক ও সীমান্ত সুরক্ষা দফতর শিনজিয়াং প্রদেশ থেকে আসা কোনও পার্সেলই আর প্রবেশ করতে দিচ্ছে না দেশে। বিগত জুন মাসে আমেরিকায় চীন থেকে পাঠানো ১৩টন চুল বাজেয়াপ্ত করা হয়েছিল। আন্তর্জাতিক মহলের চোখে ধুলো দিয়ে চিন এতদিন ধরে যে ব্যবসা চালাত তা আপাতত বন্ধ হওয়ার পথে। তবে কমিউনিস্ট সরকারের তরফে এখনও উইঘুরদের ওপর নির্যাতনের যাবতীয় অভিযোগ অস্বীকার করা হচ্ছে। সূত্র: পুবের কলম