প্রধানমন্ত্রীত্বের দাবি নিয়ে রাজার সাথে আনোয়ারের সাক্ষাত

প্রধানমন্ত্রীত্বের দাবি নিয়ে রাজার সাথে আনোয়ারের সাক্ষাত

মালয়েশিয়ার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম আজ সকালে দেশটির রাজার সাথে দেখা করেছেন। গত মার্চে প্রধানমন্ত্রী হওয়া মুহিউদ্দিন ইয়াসিনের চেয়ে বেশি সংসদ সদস্যের সমর্থন রয়েছে এটা প্রমাণ করতেই তিনি রাজার সাথে সাক্ষাত করেন।

আনোয়ার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় রাজপ্রাসাদে প্রবেশ করেন এবং প্রায় এক ঘন্টা পর রাজপ্রাসাদ ত্যাগ করেন বলে জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামা।

বার্নামা জানায়, মালয়েশিয়ার স্থানীয় সময় দুপুর ২টা আনোয়ার ইব্রাহিম সংবাদ সম্মেলন করবেন।

গত মাসে নতুন সরকার গঠনের জন্য তার "শক্তিশালী সংখ্যাগরিষ্ঠতা" রয়েছে ঘোষণা দেয়ার পর থেকেই নতুন রাজনৈতিক ঢেউ উঠে দেশটিতে।

এমন এক সময় ক্ষমতার পালা বদলের আলোচনা চলছে যখন দেশটি করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা সামলানোর প্রস্তুতি হিসেবে কুয়ালালামপুর ও সেলানগর রাজ্যে দুই সপ্তাহের জন্যে লকডাউন ঘোষণা করছে যা মঙ্গলবার মধ্যরাত থেকে কার্যকর হবে।

আনোয়ার ইব্রাহিম যদি সফল হন তবে তার কয়েক দশকের পরিশ্রম সফলতার মুখ দেখবে। যার মধ্যে তার ১০ বছরের জেল জীবনও রয়েছে। তিনি এক বছরের মধ্যে মালয়েশিয়ার তৃতীয় প্রধানমন্ত্রী হয়ে যেতে পারেন।

গত মার্চে এক সপ্তাহের রাজনৈতিক অস্থিরতার পরে মুহিউদ্দিন নতুন নেতা হিসেবে আত্মপ্রকাশ করেন যখন ক্ষমতাসীন পাকাতান হরপান জোটের বেশ কয়েকজন সংসদ সদস্য পক্ষ ত্যাগ করেন। ফলে ৯৫ বছর বয়সী মাহাথির মোহাম্মদকে প্রধানমন্ত্রীত্ব থেকে পদত্যাগ করতে হয়েছিল ।

এখনো আনোয়ারের পক্ষে কোনো প্রধান দলই সুস্পষ্ট সমর্থনের ঘোষণা দেয়নি। যদিও ক্ষমতাসীন জোটের একটি দল বলেছে, তাদের কিছু সংসদ সদস্য আনোয়ারকে সমর্থন করছেন।

সিনিয়র রাজনৈতিক পরামর্শক শাজওয়ান মোস্তফা কামাল রয়টার্সকে বলেন, আনোয়ার যদি এবার ব্যর্থ হন তবে তার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠবে এবং বিরোধী দল অন্য কাউকে প্রধানমন্ত্রী প্রার্থী জন্য বাছাই করবে।

সাত মাস ধরে মহিউদ্দিন অতি অল্প সংখ্যাগরিষ্ঠতা নিয়ে প্রধানমন্ত্রী পদে টিকে আছেন। তিনি আনোয়ারের দাবিকে “নিছক অভিযোগ” বলে প্রত্যাখ্যান করেছিল এবং তাকে সাংবিধানিক প্রক্রিয়ার মাধ্যমে তার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে বলেছিলেন।

কপেরিকতান ন্যাশনাল জোটের নেতারা সোমবার এক বিবৃতির মাধ্যমে মুহিউদ্দিনকে পূর্ণ সমর্থনের ঘোষণা দেন।

ক্ষমতা পালাবদলের এই প্রক্রিয়ায় মালয়েশিয়ার রাজা আল-সুলতান আবদুল্লাহ আনুষ্ঠানিক ভূমিকা পালন করেন। তিনি এমন কাউকে প্রধানমন্ত্রী নিয়োগ দিতে পারেন যিনি তার দৃষ্টিতে সম্ভবত সংখ্যাগরিষ্ঠের নেতৃত্ব দেবেন। সুতরাং রাজারে আনোয়ারের বোঝাতে হবে যে তার এ সমর্থন রয়েছে।

যদিও রাজা সংসদ ভেঙে দিতে পারেন এবং প্রধানমন্ত্রীর পরামর্শে নির্বাচন ঘোষণা করতে পারেন।

তবে, আজকেই নতুন প্রধানমন্ত্রীর ঘোষণা আসবে কিনা তা নিশ্চিত নয়।

সূত্র :  আল জাজিরা