ক্ষমতার ভারসাম্য তৈরি করতে হবে : জোনায়েদ সাকি

১৮ অক্টোবর, ২০২৪

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, দেশের উন্নতির জন্য ধনবৈষম্য দূর করতে হবে এবং ক্ষমতার ভারসাম্য আনতে হবে। বরিশালের অশ্বিনী কুমার হলে আয়োজিত গণসংলাপে বৃহস্পতিবার রাতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই মন্তব্য করেন।

জোনায়েদ সাকি বলেন, গত ১৫ বছর ধরে আওয়ামী লীগ লুটপাট ও ফ্যাসিস্ট আচরণ করেছে। কেবল এই ১৫ বছরই নয়, ৫৩ বছর ধরে দেশ শাসনে দুর্নীতি চলছে। গরীবরা ন্যায্যতা পাচ্ছে না। সংবিধানের ৭০ অনুচ্ছেদের কারণে ক্ষমতায় থাকা ব্যক্তি পুরো ক্ষমতার অধিকারী হয়ে যায়। এই অনুচ্ছেদ বাতিল করে ক্ষমতার ভারসাম্য সৃষ্টি করতে হবে, যাতে প্রধানমন্ত্রী জনগণের কাছে জবাবদিহি করতে বাধ্য হন।

তিনি আরও বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর মধ্যে ক্ষমতার ভারসাম্য থাকা উচিত এবং সংসদকে দুইকক্ষবিশিষ্ট করা প্রয়োজন। বিচার বিভাগকে নির্বাহী বিভাগের প্রভাব থেকে মুক্ত করতে হবে এবং গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে, যাতে কোনো সরকার গণমাধ্যমের ওপর খবরদারি করতে না পারে।

সাকি আরও বলেন, দেশের ফুটপাতে মানুষ ঘুমাচ্ছে, অথচ সরকারের দাবি উন্নতি হয়েছে। দেশে অট্টালিকা বেড়েছে, কিন্তু মানুষ দরিদ্র হচ্ছে। ১৮ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। লুটপাট বন্ধ করতে হবে এবং পাচার হওয়া অর্থ ফিরিয়ে আনতে হবে।

তিনি দ্রব্যমূল্য বৃদ্ধির প্রসঙ্গে বলেন, বাজারে সবজির দাম একশ' টাকার নিচে নেই। সিন্ডিকেটের কারণে সরকার দাম নিয়ন্ত্রণ করতে পারছে না। উচ্চমূল্য রোধে কার্যকর ব্যবস্থা নিতে হবে এবং চাঁদাবাজি বন্ধ করতে হবে।

তিনি শিক্ষা ও স্বাস্থ্য খাতে বেশি বাজেট বরাদ্দ দেওয়ার আহ্বান জানান এবং শিক্ষকদের যথাযথ মর্যাদা দেওয়ার প্রস্তাব রাখেন।

গণসংলাপে বিশেষ অতিথি ছিলেন গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল ও কেন্দ্রীয় সদস্য এসএম আমজাদ হোসেন। বরিশাল জেলার সমন্বয়কারী দেওয়ান আবদুর রশিদ নীলুর সভাপতিত্বে এবং জেলা কমিটির নির্বাহী সমন্বয়কারী আরিফুর রহমান মিরাজ সঞ্চালনায় সংলাপটি অনুষ্ঠিত হয়।