ভারতকে হারিয়ে ৩৬ বছরের আক্ষেপ ঘুচলো নিউজিল্যান্ডের

২০ অক্টোবর, ২০২৪

১০৭ রানের লক্ষ্য পাড়ি দেওয়া খুব একটা কঠিন নয়। তবে শেষ দিনের প্রথম ঘণ্টায় কিউইদের জন্য আতঙ্কের নাম ছিলেন জাসপ্রিত বুমরাহ। মেঘলা কন্ডিশনে দারুণ বোলিং উপহার দেন তিনি।  কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে জয়ের কাজটাও সহজ হতে থাকে নিউজিল্যান্ডের। বেঙ্গালুরুতে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতকে ৮ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড।

এর আগে ১৯৮৮ সালের নভেম্বরে ওয়াংখেড়েতে ১৩৬ রানের জয় পেয়েছিল তারা। দীর্ঘ ৩৬ বছর পর ভারতের মাটিতে কোনো টেস্ট ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড। ভারতকে ৪৬ রানে অলআউট করার ম্যাচের ৫ম ও শেষ দিনে কিউইরা বাগিয়ে নিয়েছে ৮ উইকেটের জয়। প্রথম ইনিংসে ৪৬ রানে অলআউট হওয়া ভারত দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ালেও ম্যাচ বাঁচাতে পারেনি। বাংলাদেশকে হেসেখেলে সিরিজ হারানো রোহিত শর্মার দলের জন্য এটি বড় এক ধাক্কাই বটে। গৌতম গম্ভীর কোচ হওয়ার পর এবারই প্রথম কোনো টেস্ট হারল টেস্ট চ্যাম্পিয়নশিপের দুইবারের ফাইনালিস্টরা।

বেঙ্গালুরুতে ভারত-নিউজিল্যান্ড প্রথম টেস্টের প্রথম দিন ভেসে যায় বৃষ্টিতে। দ্বিতীয় দিন ৪৬ রানে গুটিয়ে যায় ভারত। পাঁচ ব্যাটারই খুলতে পারেননি রানের খাতা। ম্যাট হেনরি পাঁচটি ও উইলিয়াম ও'রুর্ক চারটি উইকেট শিকার করে ধস নামান ভারতের ব্যাটিং অর্ডারে। জবাবে রাচিন রবীন্দ্রের সেঞ্চুরি, ডেভন কনওয়ের ৯১ ও টিম সাউদির ৬৫ রানে ভর করে ৪০২ রান জড়ো করলে ৩৫৬ রানের বিশাল লিড পায় নিউজিল্যান্ড।

৩৫৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ভারত জড়ো করে ৪৬২ রান। সরফরাজ খান হাঁকান দেড়শ রানের ইনিংস, রিশভ পান্ট আউট হন ঠিক ৯৯ রানে- আরও একবার নার্ভাস নাইন্টিসের শিকার হয়ে। এছাড়া বিরাট কোহলি ৭০ ও অধিনায়ক রোহিত ৫২ রান করেন। প্রথম ইনিংসের বিপর্যয়ের কারণে কিউইদের মাত্র ১০৭ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় ভারত।

ম্যাচের শেষ দিন আর ধারাল স্পিন আক্রমণের কারণে এই পুঁজি নিয়েও অবশ্য জয়ের স্বপ্ন দেখছিল ভারত। তবে উইল ইয়াংকে নিয়ে রাচিন আবারো বাধা হয়ে দাঁড়ান। অধিনায়ক টম ল্যাথাম শূন্য রানে ও আরেক ওপেনার ডেভন কনওয়ে ১৭ রান করে বিদায় নিলে ইয়াং-রাচিনের ব্যাটে ভর করে দিনের আস্ত দুটি একটি অংশ হাতে রেখেই ৮ উইকেটের জয় নিশ্চিত করে নিউজিল্যান্ড।