দেশের মাটিতে সাকিবের বিদায়ী টেস্ট খেলতে না পারাটা দুর্ভাগ্যজনক: শান্ত

২০ অক্টোবর, ২০২৪

মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামতে চেয়েছিলেন সাকিব আল হাসান। কিন্তু নিরাপত্তাজনিত কারণে তিনি দেশে আসতে পারছেন না। দেশের মাটিতে সাকিবকে বিদায়ী টেস্ট খেলতে না পারাটা দুর্ভাগ্যজনক বলে মনে করছেন বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলে আনুষ্ঠানিকভাবে টেস্ট থেকে বিদায় নেওয়ার ইচ্ছে ছিল সাকিবের। কিন্তু দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর আওয়ামী লীগের টিকিটে সংসদ সদস্য হওয়া তার নামে হত্যা মামলা হয়। এ অবস্থায় সাকিবকে নিরাপত্তা দিতে অপারগতা জানায় বিসিবি। যদিও প্রাথমিক স্কোয়াডে সাকিবকে রাখা হয়েছিল। যুক্তরাষ্ট্র থেকে দেশের পথে রওয়ানাও হয়েছিলেন তিনি। কিন্তু দুবাই আসার পর তাকে থামিয়ে দেওয়া হয়। সরকারের পক্ষ থেকে দেশের ফ্লাইটে উঠতে বারণ করা হয়। সরকারের আপত্তির মুখে দুবাই থেকে যুক্তরাষ্ট্র ফিরে যান সাকিব। মিরপুরে আপাতত আর বিদায় নেওয়া হচ্ছে না এই তারকার।

রোববার (২০ অক্টোবর) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের নামার আগে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাকিবকে নিয়ে একাধিক প্রশ্নের উত্তর দিতে হয় অধিনায়ক শান্তকে। দেশের মাটিতে সাকিবের বিদায়ী টেস্ট খেলতে না পারাটা দুর্ভাগ্যজনক উল্লেখ করে তিনি বলেন, এটা হওয়া উচিত ছিলো। আমরা সবাই জানি কেন হয়নি। এটা নিয়ে আসলে টেস্টের আগের দিন কথা বেশি বাড়াতে চাই না।

শান্ত জানান, মিরপুরে সাকিবকে বিদায় দিতে নানা পরিকল্পনা ছিল সতীর্থদের। এসব পরিকল্পনা পেন্ডিং রয়ে যাচ্ছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচে সাকিবের অভাব মেটানো কিভাবে সম্ভব? জবাবে নাজমুল হোসেন শান্ত বলেন, এই মুহূর্তে সাকিব ভাইয়ের মতো কোনো ক্রিকেটার মনে হয় না আমাদের আছে। তবে বাস্তবতা মেনেই আমাদের মাঠে নামতে হবে। হয়তো আমরা বাড়তি একজন ব্যাটসম্যান বা বোলার নিয়ে খেলতে পারতাম, ওই জিনিসটা থাকবে না।