শেখ হাসিনাকে কটূক্তির মামলায় রাশেদ খানকে অব্যাহতি

২০ অক্টোবর, ২০২৪

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ফেসবুক লাইভে কটূক্তির অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খানকে অব্যাহতি দিয়েছেন আদালত।

রোববার (২০ অক্টোবর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক নূরে আলম এ আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করে রাশেদের আইনজীবী জাহেদুর রহমান গণমাধ্যমকে বলেন, আজকে মামলার সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য ছিল। তবে কোনও সাক্ষী আদালতে হাজির হয়নি। এজন্য মামলার দায় থেকে তার (রাশেদ) অব্যাহতি চেয়ে আবেদন করা হয়। শুনানি শেষে ট্রাইব্যুনাল তাকে মামলায় দায় থেকে অব্যাহতি দেন।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ২৭ জুন রাশেদ খান ‘কোটা সংস্কার চাই’ নামের একটি ফেসবুক গ্রুপ থেকে ভিডিও লাইভে এসে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে মানহানিকর বক্তব্য ও মিথ্যা তথ্য দেন। এসব মিথ্যা তথ্য ও গুজব ছড়িয়ে পড়লে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আইনশৃঙ্খলার অবনতি ঘটে- এমন অভিযোগে ওই বছরের ১ জুলাই রাজধানীর শাহবাগ থানায় রাশেদ খানের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন ছাত্রলীগের সাবেক সভাপতি আল নাহিয়ান খান জয়।

পরে ওই দিনই রাশেদ খানকে গ্রেপ্তার করে পুলিশ। পরে দুই দফায় ১০ দিনের রিমান্ডে নেওয়া হয় তাকে। এরপর তদন্ত শেষে রাশেদকে অভিযুক্ত করে ২০২০ সালের ১৩ অক্টোবর অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা।

এরপর ২০২১ সালের ২২ নভেম্বর আদালত অভিযোগ গঠনের মাধ্যমে রাশেদের বিচার শুরুর আদেশ দেন।