নারী স্বাস্থ্যকর্মীদের কাজে ফিরতে বলল তালেবান

২৮ আগস্ট, ২০২১

আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ দেশটির সকল নারী স্বাস্থ্যকর্মীদের কাজে ফিরতে বলেছে। তালেবান কর্তৃপক্ষ এমন সময়ে এ নির্দেশ দিল যখন দ্যা নিউইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে তালেবান কর্তৃপক্ষের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন যে নারীরা স্বাধীনভাবেই তাদের দৈনন্দিন কাজ করতে পারবেন। শুক্রবার তালেবানের পক্ষ থেকে ওই নির্দেশ দেয়া হয় বলে জানিয়েছে আল-জাজিরা ও ইউএস নিউজ।

তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর পশ্চিমা গণমাধ্যমগুলো বলেছিল যে তারা নারীদের কাজে ফিরতে নিষেধ করছে এবং তাদের বিভিন্ন অফিস থেকে তাড়িয়ে দেয়া হচ্ছে। তারা এ শঙ্কাও প্রকাশ করেছিলেন যে ২০০১ সালের আগের তালেবান শাসনের মতো এবারো নারীদের কাজ করতে দেয়া হবে না।

এ ধরনের অপপ্রচারের মধ্যেই তালেবান কর্তৃপক্ষের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তানের ইসলামিক আমিরাত সরকার কেন্দ্র ও প্রদেশের সকল নারী স্বাস্থ্যকর্মীদের কাজে ফিরে আসার আদেশ দিয়েছে। এছাড়া এ কথাও বলা হয়েছে যে নারী স্বাস্থ্যকর্মীদের কাজে ফেরার ক্ষেত্রে কোনো বাধা দিবে না দেশটির ইসলামী সরকার।

আফগানিস্তানে আল-জাজিরার প্রতিবেদক আলি লতিফিও জানিয়েছেন যে তালেবান কর্তৃপক্ষ দেশটির নারী স্বাস্থ্যকর্মীদের কাজে ফিরতে বলেছে।

সূত্র : আল-জাজিরা ও ইউএস নিউজ