কক্সবাজারে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সেনাপ্রধানদের সেমিনার

১৩ সেপ্টেম্বর, ২০২২

২৪টি দেশের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের অংশগ্রহণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর যৌথভাবে আয়োজিত ৪৬তম ইন্দো-প্যাসিফিক আর্মিজ ম্যানেজমেন্ট সেমিনার (আইপিএএমএস) চলছে। সোমবার (১২ সেপ্টেম্বর) শুরু হওয়া এ সেমিনার চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এরই অংশ হিসেবে মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) কক্সবাজার হোটেল সী পার্লে বিভিন্ন দেশের বাহিনী প্রধানরা একটি গোলটেবিল বৈঠকে অংশ নেন। উক্ত সেমিনারের প্রতিপাদ্য ছিল- ‘ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতা বাড়াতে সামরিক কূটনীতি’।

এছাড়াও সম্মেলনে অংশগ্রহণকারী অন্য সদস্যরা বলিষ্ঠ শান্তিরক্ষা মিশন ও এর করণীয় শীর্ষক ব্রেক আউট সেশন এবং জুনিয়র নেতৃবৃন্দ পেশাদারিত্বের উপর পৃথক পৃথক আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর প্যাসিফিক অঞ্চলের প্রধান জেনারেল চার্লস এ ফ্লিনসহ অংশগ্রহণকারী দেশসমূহের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা অংশ নেন।

সম্মেলনটি এ অঞ্চলের স্থলবাহিনীগুলোর বৃহত্তম সমাবেশ। যার মূল উদ্দেশ্য হলো পারস্পরিক বোঝাপড়া, সংলাপ ও বন্ধুত্বের মাধ্যমে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা আরো বৃদ্ধি করা।

পরে সম্মেলনে অংশগ্রহণকারী দেশসমূহের সামরিক কর্মকর্তারা উখিয়ার কুতুপালংয়ে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের (এফডিএমএন) ক্যাম্প এলাকা পরিদর্শন ও মতবিনিময় করেন। এ সময় বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকরা আগত প্রতিনিধি দলকে সমস্যা ও সুপারিশসমূহ তুলে ধরে।

এছাড়াও সম্মেলনে অংশগ্রহণকারী দলকে ক্যাম্পে কর্মরত জাতিসঙ্ঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার ব্রিফিং করেন।

এই পরিদর্শনের মাধ্যমে ২৪টি দেশের প্রতিনিধিরা বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের ক্যাম্পের বাস্তব চিত্র স্বচক্ষে অবলোকন করেন।