ফের গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করছে উ.কোরিয়া

২২ আগস্ট, ২০২৩

উত্তর কোরিয়া শিগগিরই একটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করছে বলে জানিয়েছে জাপান। জাপান সরকার মঙ্গলবার এমন তথ্য জানয়েছে।

স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যর্থ প্রচেষ্টার তিন মাসেরও কম সময়ের মধ্যে উত্তর কোরিয়া আবার এ উদ্যোগ নিয়েছে বলে এক খবরে জানিয়েছে আল জাজিরা।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, পরিকল্পিত এ উৎক্ষেপণের কথা উত্তর কোরিয়া জাপানকে জানিয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, কিশিদা এই উৎক্ষেপণ পরিকল্পনা বাতিলের আহ্বান জানাতে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়াসহ অন্যান্য দেশের সাথে কাজ করতে তার সরকারকে নির্দেশ দিয়েছেন।

জাপান কোস্টগার্ড বলছে, আগামী ২৪ থেকে ৩১ আগস্টের মধ্যে স্যাটেলাইট রকেট উৎক্ষেপণ করা হবে।

এর আগে মে মাসে উত্তর কোরিয়ার সামরিক গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে। স্যাটেলাইট বহনকারী রকেটটি উড্ডয়নের পর পরই সমুদ্রে ডুবে যায়।

উত্তর কোরিয়া বলছে, এ অঞ্চলে ক্রমবর্ধমান মার্কিন উপস্থিতি মোকাবেলায় তারা গোয়েন্দা স্যাটেলাইট তৈরি করেছে।

এদিকে দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ সোমবার শুরু হওয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার নিন্দা জানিয়েছে।

বিশ্লেষকরা বলেছেন যে, আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিকাশ এবং মহাকাশ উৎক্ষেপণের ক্ষমতার মধ্যে উল্লেখযোগ্য ওভারল্যাপ রয়েছে। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একটি সামরিক গুপ্তচর উপগ্রহের উন্নয়নকে তার সামরিক আধুনিকীকরণ পরিকল্পনার অগ্রাধিকারে পরিণত করেছেন।

এর আগে উত্তর কোরিয়ার উৎক্ষেপণ করা স্যাটেলাইটের ধ্বংসাবশেষ উদ্ধার করে দক্ষিণ কোরিয়া। এর অংশগুলো বিশ্লেষণ করার পর দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় যে, স্যাটেলাইটটির কোন সামরিক উপযোগিতা ছিল না।