সংস্কার কার্যক্রমে ত্রুটি, প্রশিক্ষণ দেবে আইএমএফ

২৩ আগস্ট, ২০২৩

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) প্রতিনিধিরা পরীক্ষা-নীরিক্ষা শেষে বাংলাদেশে সংস্কার কার্যক্রমের ত্রুটি চিহ্নিত করেছেন। তাই চলমান আর্থিক সংস্কার কার্যক্রম বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেবে আইএমএফ।

মঙ্গলবার (২২ আগস্ট) বিকেলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে সংস্থার ঢাকা সফররত প্রতিনিধিদলের সমাপনী বৈঠক অনুষ্ঠিত হয়। গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে বিষয়টি জানানো হয় বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

বৈঠক সূত্রে জানা যায়, আইএমএফ প্রতিনিধিরা চলমান আর্থিক সংস্কারে ব্যাংক পরিচালনা কাঠামো পর্যবেক্ষণ, রিজার্ভের পর্যাপ্ততা যাচাই, তারল্য পরিস্থিতির পূর্বাভাস, ব্যবস্থাপনা পদ্ধতি, আমদানি এলসি ও ফরেক্স মার্কেট পর্যবেক্ষণসহ নানা বিষয়ের অগ্রগতি ও পদ্ধতি পরীক্ষার পাশাপাশি দীর্ঘমেয়াদি ফলাফল বিশ্লেষণ করেছেন।

আইএমএফ প্রতিনিধিরা পরীক্ষা-নীরিক্ষা শেষে সংস্কার কার্যক্রমের ত্রুটি চিহ্নিত করেছেন। এসব ত্রুটি সমাধানে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার কথা জানিয়েছেন।

এ সংক্রান্ত একটি প্রোগ্রাম শিডিউল নিয়ে গভর্নরের পরামর্শ চেয়েছেন তারা। এই প্রশিক্ষণে কারা অংশ নেবে সেই সম্পর্কেও জানতে চায় সংস্থাটি।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক গণমাধ্যমকে বলেন, আইএমএফের মিশন মনিটারি অপারেশনসহ সার্বিক বিষয়ে কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব করেছে।

তাই বিভিন্ন বিষয় পরীক্ষা করে দেখেছে কোন কোন বিষয়ে প্রশিক্ষণের প্রয়োজন আছে। এ সংক্রান্ত একটি প্রোগ্রাম শিডিউল তৈরি করার বিষয়ে গভর্নরের পরামর্শ চেয়েছে প্রতিনিধিদল।

বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, আইএমএফ মুদ্রানীতির বাস্তবায়নের বিষয়ে জানতে চেয়েছে। নতুন করে ইন্টারেস্ট রেট করিডোরে গিয়েছি। এটা কি পদ্ধতিতে বাস্তবায়ন করব বা এর প্রভাব কি হবে তার বিষয়ে আলোচনা করেছে। এ ছাড়া তারল্য ব্যবস্থাপনার বিষয়েও আলোচনা হয়েছে। এটা তাদের নিয়মিত সফরের অংশ।

প্রসঙ্গত, আইএমএফের ঋণের শর্ত হিসাবে বেশ কিছু কাঠামোগত সংস্কারে সম্মত হয় বাংলাদেশ। একে আন্তর্জাতিক স্ট্যান্ডার্ড অনুসরণের প্রতিশ্রুতি বলে দাবি করছে বাংলাদেশ ব্যাংক। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী কিছু মৌলিক বিষয় সংস্কারের শর্তে আইএমএফ থেকে ঋণ নিয়েছে বাংলাদেশ।

ইতোমধ্যে বেশ কিছু সংস্কার শুরু হয়েছে। আর এসব সংস্কারের অগ্রগতি খতিয়ে দেখতে দফায় দফায় সফর করছে আইএমএফ প্রতিনিধিরা। এর আগে গত ১৩ আগস্ট বাংলাদেশ ব্যাংকের গভর্নর আইএমএফের চার সদস্যের কারিগরি সহায়তা কমিটির সঙ্গে আলোচনায় বসেছিলেন।