লিজেন্ডারি ইয়ামাহা আরএক্স ১০০ নতুন রূপে আসছে

১২ অক্টোবর, ২০২৩

ইয়ামাহার লিজেন্ডারি মোটরসাইকেল আরএক্স ১০০ মডেল। এই মডেল আসছে নতুন রূপে, শক্তিশালী ইঞ্জিনে। ১০০ সিসির বদলে ২০০ সিসির ইঞ্জিনে বাজারে আসবে বাইকটি। 

ইয়ামাহা জোর দিয়ে জানিয়েছে তাদের আরএক্স ১০০ মডেল বাজারে ফিরবেই। তবে ঠিক কবে নাগাদ ফিরবে সে সম্পর্কে কিছু জানায়নি জাপানের অটোমোটিভ প্রতিষ্ঠানটি। 

আরএক্স ১০০ মডেলের কামব্যাক ভার্সনে থাকছে ১০০ সিসিরি পরিবর্তে ২০০ সিসির শক্তিশালী ইঞ্জিন। এমনকি ২০০ সিসির বেশিও ইঞ্জিনের সিলিন্ডার ক্যাপাসিটি বাড়তে পারে। 

১৯৮৫ সালে ইয়ামাহা সর্বপ্রথম আরএক্স ১০০ মডেল বাজারে আনে। এটি ছিল টু স্ট্রোকের ইঞ্জিনের মোটরবাইক। বাজারে আসার সঙ্গে সঙ্গেই এই মডেল লুফে নেয় ক্রেতারা। তারপর থেকেই জনপ্রিয়তার শিখরে পৌঁছে যায় বাইকটি। কিন্তু জনপ্রিয়তা থাকা সত্ত্বেও ১৯৯৬ সালে এই বাইক বন্ধ করে দেয় জাপানি ইয়ামাহা।

জানা গিয়েছে, আরএক্স ১০০ মডেল যে নয়া অবতারে লঞ্চ করা হবে, তাতে একটি ৪ স্ট্রোক ইঞ্জিন দেওয়া হবে, যা যেকোনো পরিস্থিতিতে, যেকোনো রাস্তায় দুর্ধর্ষ পাওয়ার এবং টর্ক দিতে পারবে। 

আসন্ন এই ইয়ামাহা আরএক্স ১০০ মডেলে থাকতে পারে ডিস্ক ব্রেক, অ্যালয় হুইল। সর্বোপরি একটি রেট্রো ডিজাইনে এটি কামব্যাক করবে। শহরাঞ্চলের রাস্তাঘাট এবং দুর্গম রাস্তায় যাতে বাইকটি দুর্দান্ত পারফর্ম করতে পারে, তার জন্য এতে আগের তুলনায় আরও পরিণত সাসপেনশন দেওয়া হয়েছে। এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে থাকছে এলইডি লাইট, ডেটাইম রানিং লাইট বা ডিআরএল, সেলফ স্টার্ট অপশন।

ইয়ামাহা আরএক্স ১০০ মডেলে যা ছিল

ওরিজিনাল ইয়ামাহা আরএক্স ১০০ মডেলের বাইকের ইঞ্জিন ১১ পিএস পাওয়ার এবং ১০.৩৯ এনএম টর্ক উৎপাদন করতে পারত। এই মেকানিজিম পেয়ার করা ছিল সামনে ও পেছনে দুই চাকার ড্রাম ব্রেকের সঙ্গে। এছাড়া ছিল ১০ লিটারের ফুয়েল ট্যাঙ্ক, কিক-স্টার্টেই চলত বাইকটি। আর একটি গুরুত্বপূর্ণ ফিচার ছিল বাইকের তেল ট্যাঙ্কে ইয়ামাহা ব্যাজটি, যা স্টিলের তৈরি।