রাইসির মৃত্যুতে হামাসের শোক

২০ মে, ২০২৪

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তাদের মৃত্যুর খবরে শোক প্রকাশ করেছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এই তথ্য নিশ্চিত করেছে। যদিও এ বিষয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি।

বিবিসি বলছে, রোববার (১৯ মে) উত্তর-পশ্চিম ইরানে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ আরো কয়েকজন নিহত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় টিভি। অন্যদিকে আলজাজিরাও জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ানসহ হেলিকপ্টারে থাকা অন্যরা মারা গেছেন।

এদিকে হামাসের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘ইরানী জনগণের সঙ্গে দুঃখ ও বেদনা ভাগ করে নিচ্ছি আমরা এবং ইরানের সঙ্গে আমাদের সম্পূর্ণ সংহতি প্রকাশ করছি।’ 

হামাস বিবৃতিতে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত বাকিদের কথা স্মরণ করে আরো বলেছে, ‘ইরানের রেনেসাঁর দীর্ঘ যাত্রায় সেরা ইরানী নেতাদের একটি দল ছিল এটি।’ ফিলিস্তিনের প্রতি ইরান যে সংহতি দেখিয়েছে, তার প্রতিও শ্রদ্ধা জানিয়েছে গোষ্ঠীটি।

ইরান ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর থেকে ইসরায়েলের শত্রু। হামাসসহ মধ্যপ্রাচ্যের আরো কয়েকটি গোষ্ঠীকে ইরান অর্থ, অস্ত্র এবং প্রশিক্ষণ দিয়ে সমর্থন করে আসছে।

সূত্র : বিবিসি