আইসিসির প্রধান প্রসিকিউটরকে মোসাদের হুমকি

২৯ মে, ২০২৪

যুদ্ধাপরাধের তদন্ত বন্ধ করার জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটরকে হুমকি দিয়েছিলেন ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক প্রধান ইয়োসি কোহেন।

২০২১ সালে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত বাতিল করার জন্য তাকে চাপ দিয়েছিলেন কোহেন। আনুষ্ঠানিক তদন্ত শুরুর আগে এ জন্য তখনকার আইসিসির প্রধান প্রসিকিউটর ফাতু বেনসুদার সঙ্গে গোপনে বৈঠক করেছেন কোহেন।

ইয়োসি কোহেনের উদ্দেশ্য নিয়ে আইসিসির সিনিয়র কর্মকর্তাদের ছোট্ট একটি গ্রুপকে বিষয়টি জানিয়েছিলেন ফাতু বেনসুদা। বলেছিলেন, ইয়োসি কোহেন কীভাবে তাকে প্রলুব্ধ করার চেষ্টা করছেন। তিনি আরও জানান, কোহেনের আচরণে হুমকি ছিল।

ফাতু বেনসুদা আইসিসিতে এসব তথ্য জানানোর সঙ্গে যুক্ত ছিলেন তিনটি সূত্র। তাদের মতে, ইসরায়েলের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের তদন্ত না করতে বিভিন্ন সময়ে ফাতু বেনসুদাকে চাপ দিয়েছেন ইয়োসি কোহেন। তিনি বলেছিলেন, আমাদেরকে সহায়তা করা উচিত আপনার। তাহলে আমরাও আপনার টেককেয়ার করব। আপনি এমন কিছু করতে চেষ্টা করবেন না, যা আপনার ও আপনার পরিবারের নিরাপত্তাকে হুমকিতে ফেলে।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রায় এক দশক ধরে আইসিসির বিরুদ্ধে ছদ্মবেশী লড়াই চালিয়ে যাচ্ছিল ইসরায়েলি বিভিন্ন গোয়েন্দা সংস্থা। সূত্র: দ্য গার্ডিয়ান, আল-জাজিরা