নতুন ‘দাঁত গজানোর ওষুধ’ আনছে জাপান

০১ জুন, ২০২৪

এবার নতুন দাঁত গজানোর ওষুধ বাজারে নিয়ে আসার পরিকল্পনার প্রায় শেষ ধাপে রয়েছে জাপানের স্টার্টআপ তোরেগেম বায়োফার্মা। 

জাপান টাইমস পত্রিকার দেয়া তথ্য অনুযায়ী কিয়োটো বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে তোরেগেম বায়োফার্মার নেতৃত্বাধীন একটি দল গত কয়েক বছর ধরে এই প্রকল্প নিয়ে কাজ করছে। মানুষের নতুন দাঁত গজাতে এবং জন্মগতভাবে যাদের পুরো এক পাটি দাঁত নেই তাদের ক্ষেত্রে এই ওষুধটি সাহায্য করবে।

জাপানের ওসাকায় মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট কিটানো হাসপাতালের দন্তচিকিৎসা এবং ওরাল সার্জারি বিভাগের প্রধান কাৎসু তাকাহাশি প্রধান গবেষক হিসেবে ওষুধটি নিয়ে  কাজ করছেন। 

১৯৯১ সালে জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ে আণবিক জীববিজ্ঞান নিয়ে পড়ার সময় তাকাহাশি এ ওষুধ নিয়ে গবেষণার কাজ শুরু করেন। কিয়োটো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে মিলে তারা একটি জিন শনাক্ত করেন, যেটি ইউএসএজি-১ প্রোটিন উৎপাদনের জন্য দায়ী। যে জিন দাঁত গজানোর সংখ্যা সীমাবদ্ধ করে ফেলে। 

২০১৮ সালে ল্যাবরেটরিতে প্রাথমিক পরীক্ষায় আশানুরূপ ফল পাওয়া যায়। পরীক্ষায় দেখা যায়, স্বাভাবিকসংখ্যক দাঁত রয়েছে এমন একটি ইঁদুরকে এই অ্যান্টিবডিভিত্তিক ওষুধ দেওয়ার পর প্রাণীটির নতুন দাঁত গজিয়েছে। ইঁদুরের ওপর সফল পরীক্ষা চালানোর পর দলটি ফেরেটের ওপর পরীক্ষানিরীক্ষা চালায়। 

এই ওষুধ নিরাপদ কি না তা নিশ্চিত করতে ২০২৪ সালের জুলাই মাসে সুস্থ প্রাপ্তবয়স্কদের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল চালাবে তোরেগেম বায়োফার্মা। 

সূত্রঃ জাপান টাইমস পত্রিকা