লড়াই করেও চাইনিজ তাইপের বিপক্ষে হার বাংলাদেশের

০৩ জুন, ২০২৪

ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০০ ধাপ এগিয়ে থাকা চাইনিজ তাইপে কেমন দল, তা তারা বাংলাদেশকে প্রথম ম্যাচেই বুঝিয়ে দিয়েছে। ফিফা প্রীতি ম্যাচের প্রথমটিতে ৪-০ গোলে উড়ে গেছে দক্ষিণ এশিয়ার চ্যাম্পিয়নরা। সেভাবে প্রতিদ্বন্দ্বিতার আমেজই দেখাতে পারেনি।  দ্বিতীয় প্রীতি ম্যাচেও হেরেছে স্বাগতিক মেয়েরা তবে কমেছে হারের ব্যবধান। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলটির কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশের মেয়েরা।

ঘরের মাঠ বসুন্ধরা কিংস অ্যারেনায় আজ ম্যচের প্রথমার্ধের ১১ মিনিটেই গোল হজম থেকে রক্ষা পায় টাইগ্রেসরা। লিন সিন হুই ডি বক্সে ঢুকলে সামনে এগিয়ে আসেন গোলরক্ষক রূপনা চাকমা। রেফারি এ সময় অফসাইডের বাঁশি বাজান। এই রক্ষায় বাংলাদেশ বেচে গেলেও চাইনিজ তাইপের গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি।

ম্যাচের ১৯ মিনিটে কাঙ্খিত গোলের দেখা পায় চাইনিজ তাইপে। লিন ইয়া হুসানের পাসে বল নিয়ে বাঁ-পায়ের শটে লক্ষ্যভেদ করেন ফরোয়ার্ড সু ইউ-হুসান। গোল খেয়ে প্রতিদ্বন্দ্বিতামূলক ফুটবল খেলতে থাকে লাল-সবুজের দল। এরপর ৩৫ মিনিটে গোলের সুযোগ তৈরি করে টাইগ্রেসরা। 

তবে নিশ্চিত গোলের সুযোগ নষ্ট করে। তহুরা বাজে শটে শুয়ে থাকা গোলরক্ষকের হাতে বল তুলে দেন। প্রথমার্ধে আর গোলের দেখা না পেলে ১-০ এগিয়ে থেকে বিরতিতে যায় উভয় দল। 

দ্বিতীয়ার্ধে বিরতি থেকে এসে একের পর এক আক্রমণে প্রাধান্য বিস্তার করে বাংলাদেশ। তবে ফিনিসিংয়ের অভাবে গোল করতে ব্যর্থ হয়েছেন টাইগ্রেসরা। এরপর ম্যাচে ফিরতে ৭৯ মিনিটে অধিনায়ক সাবিনা খাতুনকে নামায় বাংলাদেশ। 

তবে ম্যাচের আগে জানা যায় চোটের জন্য একাদশের বাহিরে রয়েছে, কিন্তু মাঠে নামার পরে তার সত্যতা নিয়ে প্রশ্ন দেখা দেয়। এরপর বাংলাদেশ আক্রমণ গড়তে থাকলেও শেষ পর্যন্ত ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশ মেয়েদের।