বিআরটিসির ভ্রাম্যমাণ লাইব্রেরি এখন নোয়াখালীতে

০৪ জুন, ২০২৪

 জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, দর্শন ও মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের মাঝে তুলে ধরার লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) পরিচালিত 'বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি' এখন নোয়াখালীতে।

সোমবার বেলা ১২টায় বিআরটিসির শীতাতপ নিয়ন্ত্রিত একটি বাসে স্থাপিত ভ্রাম্যমাণ লাইব্রেরিটি কুমিল্লা থেকে নোয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে পৌঁছে। 

এ সময় নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমানসহ সরকারি বেসরকারি কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা,  সাংবাদিক, সংস্কৃতিকর্মীসহ সাধারণ লোকজন লাইব্রেরিটি পরিদর্শন করেন। তাদের মধ্যে কেউ লাইব্রেরিতে সংরক্ষিত বই হাতে নিয়ে পড়েন, কেউ লাইব্রেরির চারপাশে লাগানো বঙ্গবন্ধুর বিভিন্ন ছবি দেখেন, কেউবা লাইব্রেরিতে প্রদর্শিত বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি ভিডিওচিত্র দেখেন।

এ সময় জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, 'বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি বিআরটিসির একটি অনন্য উদ্যোগ। এ লাইব্রেরিতে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের ইতিহাস সমৃদ্ধ অনেক বই, আলোকচিত্র এবং জাতির জনকের নিজের লেখা অনেক বই রয়েছে। নতুন প্রজন্ম বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার জন্য এ লাইব্রেরি বেশ সমৃদ্ধ।' 

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রতিনিধি (সার্বিক) শারমিন আরা, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম জিএস, বিআরটিসির সোনাপুর বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রের ম্যানেজার (অপারেশন) ওমর ফারুক মেহেদী, নোয়াখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জু, জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার সেটু কুমার বড়ুয়া, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আহসান হাফিজ, মো. ফাহিম হাসান খান।

 বিআরটিসির সোনাপুর বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্রের ম্যানেজার (অপারেশন) ওমর ফারুক মেহেদী জানান, লাইব্রেরিটি আগামী ১০ দিন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়লয়, নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী সরকারি মহিলা কলেজ, নোয়াখালী জিলা স্কুল, নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ জেলারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাবে।