রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বাদশ সমাবর্তন ২৮ নভেম্বর

০৫ জুন, ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১২তম সমাবর্তন আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ দিন নির্ধারণ হয়। বুধবার তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের ১২তম সমাবর্তনসহ অন্যান্য বিষয়ে রাষ্ট্রপতি ও আচার্যের সঙ্গে সাক্ষাৎ করি। আগামী ২৮ নভেম্বর সমাবর্তনের দিন ধার্য হয়েছে। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছেন এবং এ বিশ্ববিদ্যালয়ের পঠন, গবেষণাসহ সার্বিক উন্নয়ন তরান্বিত করতে সহায়তার আশ্বাস দিয়েছেন।

সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবির।

এর আগে, ২০১৯ সালে বিশ্ববিদ্যালয়ে ১১তম সমাবর্তন হয়। দীর্ঘদিন পর গত বছর নভেম্বরে সমাবর্তনের ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বিশেষ কারণে সেটা স্থগিত হয়। পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুসারে সমাবর্তনে ২০১৬ ও ২০১৭ সালে স্নাতক/স্নাতক (সম্মান), ২০১৭ ও ২০১৮ সালে স্নাতকোত্তর, ২০১৭ ও ২০১৮ সালে এমবিবিএস, বিডিএস, ডিভিএম এবং ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত এমফিল, এমডি, পিএইচডি ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। তবে ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে স্নাতক/স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারীরা যেকোনো একটির জন্য রেজিস্ট্রেশন করার সুযোগ পেয়েছেন। পাঁচ হাজার টাকা পরিশোধে প্রায় ৩ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। 

উল্লেখ্য, ২০১৯ সালের ৩০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের একাদশ সমাবর্তনে ৩ হাজার ৪৩২ জন গ্র্যাজুয়েট অংশ নিয়েছিলেন।