কিবলা কতটা বাঁকা থাকলেও নামাজ শুদ্ধ হবে

০৬ জুন, ২০২৪

নামাজে কিবলামুখী তথা কাবামুখী হওয়া নামাজের অন্যতম প্রধান ফরজ। কিবলামুখী না হলে নামাজ শুদ্ধ হবে না। ইসলামি শরিয়তের হুকুম হলো- যারা কাবা শরিফ দেখছে তারা সরাসরি কাবা বরাবর মুখ করেই নামাজ পড়বে। আর যারা দূরে হওয়ায় কাবা দেখছে না, তারা কাবাঘর যেদিকে অবস্থিত সেদিকে ফিরে নামাজ পড়বে।

তাই নামাজ পড়ার সময় কিবলার দিক ঠিক করে নেওয়া জরুরি। ইমাম ও মুক্তাদি সবার জন্যই কিবলামুখী হওয়া জরুরি। যার কিবলা ঠিক হবে না, তারই নামাজ শুদ্ধ হবে না।

ওলামায়ে কেরাম কিবলামুখী হবার একটি মূলনীতি বের করেছেন, তা হলো- বায়তুল্লাহর ডান পাশে ৪৫ ডিগ্রি ও বাম পাশে ৪৫ ডিগ্রি পর্যন্ত সিনা সরে গেলেও নামাজ সহিহ হয়ে যাবে। এর চেয়ে বেশি পরিমাণ ঘুরে গেলে নামাজ সহিহ হবে না।

উদাহরণস্বরূপ কোনো এলাকার কেবলার দিক যদি ২৭৭ ডিগ্রিতে হয়, তাহলে এর থেকে উত্তরে ২৭৭+৪৫=৩২২ ডিগ্রি পর্যন্ত সিনা ঘুরে গেলেও নামাজ হয়ে যাবে। এর চেয়ে বেশি ঘুরলে নামাজ সহিহ হবে না। তেমনি এর থেকে দক্ষিণে ২৭৭-৪৫=২৩২ ডিগ্রি পর্যন্ত সিনা ঘুরে গেলেও নামাজ সহিহ হয়ে যাবে। এর চেয়ে বেশি দক্ষিণে ঘুরলে নামাজ সহিহ হবে না।

মনে রাখতে হবে, ইচ্ছা করে কিবলা থেকে ডানে বা বামে সামান্য পরিমাণও ঘুরবে না; বরং সোজা কিবলার দিকে সিনা করেই দাঁড়াবে। তারপরও কখনো ডানে বা বামে ঘোরা হয়ে গেলে কতটুকু ঘোরা হচ্ছে সে অনুযায়ী উল্লেখিত হুকুম আরোপিত হবে। 

উল্লেখ্য, কম্পাসের মাধ্যমে দিকনির্ণয় করতে হলে প্রথমেই নিশ্চিত হতে হবে যে, কম্পাসটি সঠিক দিক নির্দেশ করছে কি না। (জামে তিরমিজি: ৩৪৪; মাআরিফুস সুনান: ৩/৩৭৫; আল ফতোয়াল খাইরিয়্যা: ১/১৭; রদ্দুল মুহতার: ১/৪২৮)