খাগড়াছড়িতে আম পরিবহনে অতিরিক্ত টোল আদায়ে প্রতিবাদ

১০ জুন, ২০২৪

আম পরিবহনে তিন প্রতিষ্ঠানের অতিরিক্ত টোল আদায় ও হয়রানির প্রতিবাদে মানববন্ধন করেছে খাগড়াছড়ি ফলদবাগান মালিক সমিতি ও সম্মিলিত কৃষক সমাজসহ বিভিন্ন ফলন বাগান সমিতি।

সোমবার (১০ জুন) সকাল সাড়ে ১০টায় খাগড়াছড়ি শহরের শাপলা চত্বরে মানববনন্ধন থেকে অতিরিক্ত টোল আদায় বন্ধসহ চার দফা আদায় না হলে খাগড়াছড়ি বাজার বয়কট ও অবরোধমত কর্মসূচি ঘোষণার হুমকি দেওয়া হয়।

মানববন্ধনে বক্তব্য দেন- খাগড়াছড়ি ফলদ বাগান সমবায় সমিতির সভাপতি তরুন আলো দেওয়ান, খাগড়াছড়ি মারমা ফলদ বাগান মালিক সমিতির সাধারণ সম্পাদক বাবুশি চৌধুরী, খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমবায় সমিতির উপদেষ্টা অনিমেষ চাকমা রিংকু, সাবেক সভাপতি অ্যাডভোকেট জ্ঞান জ্যোতি চাকমা, খাগড়াছড়ি পার্বত্য ফল উৎপাদন ও বিপণন সমবায় সমতিরি সাধারণ সম্পাদক মো. তসলিম উদ্দিন, দক্ষিণ খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমিতির সভাপতি আবু তাহের ও পানছড়ি ফলদ বাগান মালিক সমিতির সভাপতি দেবাশীষ চাকমা।

বক্তারা বলেন, খাগড়াছড়িতে আমের গাড়ি থেকে পৌরসভা, জেলা পরিষদ, বাজার ফান্ড আলাদাভাবে অতিরিক্ত টোল আদায় করছে। এমন টোল আদায় দেশে আর কোথাও করে না। তাছাড়া কুরিয়ার সার্ভিস এবং এসে পরিবহন সার্ভিস অতিরিক্ত টাকা আদায় করছে। এতে জেলা থেকে এক গাড়ি আম অন্য জেলায় পাঠাতে অতিরিক্ত ১০ থেকে ১২ হাজার টাকা ব্যয় হয়। অতিরিক্ত টোল আদায়ের কারণে দেশের বিভিন্ন  অঞ্চল থেকে ব্যাবসায়ীরা এখানে আসতে অনীহা প্রকাশ করছেন। ফলে আম বাগানিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। দ্রুত ব্যবস্থা গ্রহণ করা না হলে কঠোর কর্মসূচি দেওয়ার হুমকি দেওয়া হয়। 

মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হয়।