ফোনে কভার লাগালে কি সিগন্যাল কম পাওয়া যায়?

১৩ জুন, ২০২৪

নতুন ফোন কিনেই বেশিরভাগ মানুষ স্ক্রিন প্রটেক্টর লাগান। এরপর ব্যাক কভার। অনেক কোম্পানি ফোন বক্সের সঙ্গেই এই দুইটি প্রয়োজনীয় জিনিস দিয়েই দেয়। কেউ কেউ পছন্দসই কিনেও ব্যবহারন করেন। ফোনে ব্যাক কভার লাগালে যেমন একাধিক উপকার মেলে তেমনি এর ক্ষতিকর দিকও আছে। এর মধ্যে বেশ কিছু সমস্যার সঙ্গে প্রতিদিন সম্মুখীন হন স্মার্টফোন ব্যবহারকারীরা। তাই ফোন কভার ব্যবহার করার আগে এই বিষয়ে বিস্তারিত জানুন।

কভার লাগালে কমে যায় সিগন্যাল, ফোন কভারের আরও খারাপ দিক জানুন-

ফোন কভার ব্যবহার করার অভ্যাস এখন সর্বত্র। দামি আইফোন হোক বা কম দামি অ্যানড্রয়েড ফোন- সব হ্যান্ডসেটেই নানা রঙের ডিজাইন কভার দেখা যায়। এই কভারের যেমন সুবিধা রয়েছে, তেমন কিছু অসুবিধাও রয়েছে। যার ফলে নিত্য ব্যবহারে বিভিন্ন সমস্যার মুখে পড়েন স্মার্টফোন ব্যবহারকারীরা। যেমন সিগন্যাল কমে যাওয়া এবং চার্জিং ধীর হয়ে যাওয়া।

কেন ফোন কভার ব্যবহার করা হয়?
মূলত, কম দামি স্মার্টফোনগুলোতে বেশি ফোন কভার বা ফ্লিপ কভার ব্যবহার করতে দেখা যায়। ফোনে অতিরিক্ত সুরক্ষা স্তর দেয় ফোন কভার। বিশেষ করে বৃষ্টির সময় পানি থেকে রক্ষা করে, ধুলো-বালি থেকে বাঁচায় এবং সবথেকে জরুরি স্ক্র্যাচ থেকে রক্ষা করে ফোন কভার। কিন্তু, তার বেশ কিছু খারাপ দিক রয়েছে।

ফোন কভার ব্যবহার করার অসুবিধা জানুন-

কভার লাগালে ফোন গরম হয়
সবথেকে বড় সমস্যা বলতে পারেন। হিটিং ইস্যুর কারণে ফোনের বয়স কমে যায়, ব্যাটারির বারোটা বেজে যায়। স্মার্টফোনের বডি মেটাল হোক বা প্লাস্টিক খোলা বাতাসের মধ্যে অতিরিক্ত তাপ ছেড়ে দিতে পারে। কিন্তু, ফোন কভার থাকার ফলে সেই তাপ বাইরে আসতে পারে না। ফলে ক্রমে গরম হতে শুরু করে স্মার্টফোন, যার ফলে বিস্ফোরণও হতে পারে।

ফোনে কভার লাগালে সিগন্যালের সমস্যা দেখা দিতে পারে
ফোন কভার থাকার ফলে সিগন্যালের সমস্যাও দেখা গিয়েছে। বহু কভার রয়েছে ৩৬০ ডিগ্রি মুড়ে রাখে স্মার্টফোন, যার ফলে ট্র্যাফিক সিগন্যাল জ্যাম হয়ে যায়। শুধু সিম নেটওয়ার্ক নয়, ফোনের ওয়্যারলেস চার্জিং, ওয়াইফাই এবং ব্লুটুথ ব্যবহারেও সমস্যা হতে পারে। তবে ব্যাক কভারের ক্ষেত্রে এই সমস্যা নেই।

প্লাস্টিকের চেয়ে চামড়ার কভার ভালো
কী ধরনের ফোন কভার ব্যবহার করছেন তা নজর রাখাও জরুরি। কারণ শিশুরা অনেক সময় সেই কভার মুখে দিয়ে ফেলে। ওই কভারে থাকা জীবাণু তাদের শরীরে প্রবেশ করতে পারে। শিশুদের শরীর খুবই সংবেদনশীল হয়। তাই সামান্য ভুলে তাদের বড় বিপদ ডেকে আনতে পারে, তবে এর সমাধানও রয়েছে।

ফোনে কভার ব্যবহারে মানুন এসব নিয়ম
প্লাস্টিক কেসের বদলে ভালো মানের অথবা চামড়ার কভার ব্যবহার করতে পারেন।
৩৬০ ডিগ্রি মুড়ে রাখবে এমন কভার ব্যবহার এড়িয়ে চলুন।
ফটোগ্রাফি, সোশ্যাল মিডিয়া সার্ফিং, ভিডিও স্ট্রিমিং এবং গেমিংয়ের সময় ফোন কভার খুলে রাখুন।
প্রতি সপ্তাহে একবার করে ফোন কভার পরিষ্কার করা উচিত।