যুদ্ধে মৃত্যুর সংখ্যা ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ

১৩ জুন, ২০২৪

বিশ্বজুড়ে যুদ্ধে মৃত্যুর সংখ্যা গত তিন দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। পিস রিসার্চ ইনস্টিটিউট অসলোর (প্রাইও) গবেষণায় দেখা গেছে, ২০২১ সাল থেকে বেসামরিক নাগরিকসহ যুদ্ধক্ষেত্রে মৃত্যুর সামগ্রিক সংখ্যা গত ৩০ বছরের মধ্যে পৌঁছেছে সর্বোচ্চ পর্যায়ে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এরমধ্যে গত তিন বছরে যুদ্ধক্ষেত্রে মৃত্যুর সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। এর পেছনে ইথিওপিয়ার টাইগ্রে অঞ্চলের গৃহযুদ্ধ, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং গাজায় ইসরায়েলি বোমা হামলার ভূমিকা সবচেয়ে বেশি।

২০২৩ সালে যুদ্ধসংক্রান্ত কারণে অন্তত ১ লাখ ২২ হাজার মানুষের মৃত্যু ঘটেছে। এর মধ্যে ইউক্রেনে নিহতের সংখ্যা ৭১ হাজারের বেশি। গাজায় ইসরায়েলি হত্যাযজ্ঞ শুরুর তিন মাসেরও কম সময়ে ২০২৩ সালের শেষ নাগাদ আনুমানিক ২৩ হাজার মানুষ নিহত হয়।

গবেষণায় দেখা গেছে, বিশ্বব্যাপী সংঘাতের মাত্রাও অনেক বেড়েছে। ৩৪টি দেশের ভিন্ন ভিন্ন ৫৯টি অঞ্চলে সংঘাতের ঘটনা ঘটেছে। বেশ কয়েকটি দেশ একই সঙ্গে একাধিক স্থানে যুদ্ধ করছে।

প্রতিবেদনটির লেখক এবং ‘প্রাইও’র গবেষক ও অধ্যাপক সিরি আস রুস্তাদ বলেছেন, বিশ্বে সহিংসতা সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। পরিসংখ্যান থেকে বোঝা যায়, সংঘাতের চিত্র ক্রমশ জটিল হয়ে উঠেছে।

তিনি বলেন, গত কয়েক বছরে একই সঙ্গে ঘটেছে একাধিক সংঘাতের ঘটনা। গাজা, ইউক্রেন এবং ইথিওপিয়ায় যুদ্ধে মানুষ মৃত্যুবরণ করেছে। পুরো বিষয়টিই আন্তর্জাতিক শক্তির লড়াইয়ে পরিণত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকায় গত এক দশকে সংঘাতের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। এই মহাদেশটিতে ২০২১ সাল থেকে যুদ্ধক্ষেত্রে মৃত্যুবরণ করেছে অন্তত ৩ লাখ ৩০ হাজার মানুষ।

সবচেয়ে বেশি সহিংসতা প্রবণ দেশ হিসেবে উঠে এসেছে মেক্সিকো। দেশটিতে সংঘাত সম্পর্কিত মৃত্যুর সংখ্যা ১৪ হাজারেরও বেশি।

তবে সংঘাতের ৩৬টি ঘটনা ঘটলেও প্রথমবারের মতো রাষ্ট্র সম্পর্কিত কোনো সংঘর্ষের ঘটনা নেই যুক্তরাষ্ট্রে।