হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করার উপায়

১৩ জুন, ২০২৪

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। এই মেটার অধীন হোয়াটসঅ্যাপ চালিত হয়। যা বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ। এটি একটি মেসেজিং প্ল্যাটফর্ম হলেও অডিও-ভিডিও কল করা যায়। তবে সহজে এই কাজটা করা যায়। হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে চাইলে অবলম্বন করতে হবে ভিন্ন কৌশল।

আপনি যদি কারো কল রেকর্ড করতে হয়, আপনি সহজেই করতে পারেন. আপনি প্রায় সব স্মার্টফোনেই কল রেকর্ডিং সুবিধা পাবেন। কিন্তু সমস্যা হয় যখন হোয়াটসঅ্যাপে কল চলছে। এখন আপনি কীভাবে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে পারেন? বেশিরভাগ মানুষ এর জন্য থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে এবং বিভিন্ন অ্যাপ চেষ্টা করে। তবে আপনাকে এরকম কিছু করতে হবে না। আপনি কোনো অ্যাপ ছাড়াই হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে পারবেন। 

কীভাবে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করবেন?
যে কারও হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যাবে, তা ইনকামিং কল হোক বা আউটগোয়িং কল, উভয় হোয়াটসঅ্যাপ কলই রেকর্ড করা যাবে।

যখনই আপনি হোয়াটসঅ্যাপ কল পান বা কাউকে কল করেন, কল চলাকালীন বা কলের আগে এই কাজগুলো করুন।

আপনার ফোনে স্ক্রিন রেকর্ডিং শুরু করুন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলোর মধ্যে একটি হল এটি রেকর্ডিংয়ের জন্য সাউন্ড বিকল্পটি দেখাবে। এতে আপনাকে মিডিয়া ও মাইকের অপশনটি নির্বাচন করতে হবে।

এরপর আপনাকে স্টার্ট রেকর্ডিং অপশনে ক্লিক করতে হবে। এর পরে আপনার কল রেকর্ড করা হবে, শুধু তাই নয় আপনাকে ভিডিওটিও দেখানো হবে। যদিও এটা সম্ভব যে আপনার ভয়েস একটু কম স্পষ্ট হতে পারে, কিন্তু এই রেকর্ডিং আপনার মৌলিক প্রয়োজনের জন্য দরকারী হবে। এতে আপনি কণ্ঠস্বর এতটাই বুঝবেন যে আপনি বুঝতে পারবেন।

আপনি ভিডিও কল রেকর্ড করতে পারেন
উপরে উল্লিখিত পদ্ধতিগুলোর সাহায্যে, আপনি কেবল ভয়েস কলই নয় যে কারও ভিডিও কলও রেকর্ড করতে পারেন। একটি ভিডিও কল রেকর্ড করতে, একই প্রক্রিয়া অনুসরণ করতে হবে। কিন্তু এই পদ্ধতির অপব্যবহার এড়াতে মনে রাখবেন। প্রয়োজন না হলে কারো ভয়েস বা ভিডিও কল রেকর্ড করা থেকে বিরত থাকুন।