বিশাল আকৃতির গরু ভিয়াতিনা, মূল্য ৪৬ কোটি টাকা

১৪ জুন, ২০২৪

প্রতি বছর ঈদ-উল-আজহায় গরু নিয়ে চলে নানান আলোচনা। আলোচনায় থাকে গায়ের রং, আকার ও দাম। সব আলোচনাকে ছাড়িয়ে গেছে ব্রাজিলের একটি গরু।

তুষার শুভ্র বর্ণের গরুটির দাম ৪০ লাখ মার্কিন ডলার; যা বাংলাদেশি মুদ্রায় ৪৬ কোটি ৮৮ লাখ টাকারও বেশি। 

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস বলছে, এ পর্যন্ত নিলামে বিক্রি হওয়া সবচেয়ে বেশি দামের গরু ‘‘ভিয়াতিনা-১৯ এফআইভি মারা মুভিস’’।

সিবিএস নিউজ বলছে, বৃহৎ আকৃতির গরুটির গায়ের রঙ তুষারের মতো সাদা। ওজন ১,১০০ কেজি। সাধারণত এই বয়সী গরুর গড় ওজন এর অর্ধেক হয়ে থাকে। এ জাতের গরুগুলো থেকে ডিম্বাণু ও শুক্রাণু সংগ্রহ করে ভ্রূণ তৈরি করে সেটি অন্য কোনো গরুর গর্ভে রেখে এসব জাতের গরুর উৎপাদন বাড়ানোর চেষ্টা করছেন।

ভিয়াতিনা-১৯ এর ডিম্বকোষ সংগ্রহের জন্য কেউ কেউ প্রায় আড়াই লাখ ডলার পর্যন্ত ব্যয় করেছেন।

দামি এই গরুটির এক মালিক নেই পেরেইরা নামে এক ব্রাজিলিয়ান। তিনি বলেন, ‘‘আমরা উৎকৃষ্ট জাতের গবাদিপশু জবাই করছি না। এগুলো প্রজননের জন্য কাজে লাগাচ্ছি। সবশেষে বলতে গেলে, আমরা পৃথিবীর মানুষের কাছে গরুর মাংস সহজলভ্য করার চেষ্টা করছি।’’

মার্কিন কৃষি বিভাগের তথ্যমতে, লাখ লাখ গরুর চারণভূমি ব্রাজিলে ভিয়াতিনা-১৯ এর মতো বিশালদেহী গরুর সংখ্যা খুব কম। দেশটির সরকার গরুর উৎপাদন বাড়িয়ে অন্যান্য দেশে নতুন নতুন মাংসের বাজারে জায়গা করে নিতে চাইছে। ব্রাজিল সরকারের এ আকাঙ্ক্ষারই ফল ‘‘ভিয়াতিনা-১৯’’।