গোল উৎসব করে ইউরোয় জার্মানির শুভ সূচনা

১৫ জুন, ২০২৪

জমজমাট ফুটবলের পসরা সাজিয়ে আবারও হাজির হয়েছে ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশীপ। উদ্বোধনী ম্যাচে গতকাল স্কলল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল স্বাগতিক জার্মানি। বেশ কয়েকবছর ধরেই বিশ্বকাপে বাজে পারফর্ম করা জার্মানরা মহাদেশীয় এ ফুটবল চ্যাম্পিয়নশিপে পেয়েছে উড়ন্ত সূচনা। স্কল্যান্ডকে গোলবন্যায় ভাসিয়ে টুর্নামেন্ট শুরু করেছে দলটি। স্কটিশদের বিপক্ষে ম্যাচটি জার্মানি জিতে নিয়েছে ৫-১ গোলের ব্যবধানে।

মিউনিখে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই এগিয়ে ছিল জার্মানি। এর আগে তিনবার ইউরো জেতা জার্মানরা প্রথম গলের দেখা পায় ম্যাচের দশম মিনিটে। শুরুতেই গোল করে দলকে এগিয়ে দেন বায়ার লেভারকুসেনের ফুটবলার ফ্লোরিয়ারন ভার্টজ। এরপর নয় মিনিট না পেরোতেই দলের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন জামাল মুসিয়ালা।

শুরু থেকেই দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলা জার্মানরা প্রথমার্ধ শেষ করে ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে তৃতীয় গোলটি করেন কাই হ্যাভার্টজ। এদিকে দশ জনের স্কটল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়ার্ধে আরও দুই গোল দিয়েছে জুলিয়ান নাগলসম্যানের শিষ্যরা।

ম্যাচের ৬৮ মিনিটে জার্মানির হয়ে চতুর্থ গোলটি করেন নিকোলাস ফুল্ক্রুগ। কাই হ্যাভার্টজের বদলি হয়ে মাঠে নামার কিছুক্ষণের মাঝেই গোলের দেখা পান তিনি। এরপর ম্যাচের অতিরিক্ত সময়ের তিন মিনিটের মাথায় আরও এক গোল করেন ইমরে চান।

এদিকে স্কটিশদের গোলবন্যায় ভাসাবার তালেই একবার নিজেদের জালেও বল ঠেলে দিয়েছিল জার্মানরা। ৮৭ মিনিটে অ্যান্টোনিও রুডিগারের করা সেই গোলেই শেষ পর্যন্ত ৫-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়তে হয় জার্মানদের।