চোটে বিশ্বকাপ শেষ আফগান তারকার

১৫ জুন, ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপ এলেই শোনা যায় আন্ডারডগ আফগানিস্তানের কথা। দুনিয়ার সেরা ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেন তারা। অথচ দল হিসেবে বড় কোনো অর্জন নেই। এবার সেই ট্যাবু ভেঙে বেরিয়ে এসেছে রশিদ খানের দল। বিশ্বকাপের সেরা আটে উঠেছে তারা। সি-গ্রুপে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে রশিদ খানের দল। কিন্তু গ্রুপ পর্বের শেষ ম্যাচের আগে দুঃসংবাদ পেলো আফগানিস্তান।

আঙুলের ইনজুরির কারণে মাঝপথেই টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন মুজিব উর রহমান। ডানহাতি এই স্পিনারের পরিবর্তে অবশ্য কোনো বোলারকে নেয়নি আফগানিস্তান। বরং দলে ডেকেছে বাঁহাতি ওপেনার হজরতউল্লাহ জাজাইকে।

আফগানদের ৪৩ টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে জাজাইয়ের। যদিও গত ফেব্রুয়ারির পর কোনো টি-টোয়েন্টি ম্যাচ খেলেননি তিনি। তবে বাঁহাতি এই ওপেনারের আগ্রাসী ব্যাটিংয়ের ওপর ফের আস্থা রেখেছে ম্যানেজমেন্ট।  

ডানহাতের তর্জনীতে বারবারই আঘাত পেয়ে আসছেন মুজিব। যদিও বিশ্বকাপে আফগানদের প্রথম ম্যাচে উগান্ডার বিপক্ষে খেলেন তিনি। ১৬ রান খরচে শিকার করেন এক উইকেট। তবে এবারের চোটের কারণে মচকে যায় তার আঙুল। যে কারণে বিশ্বকাপ যাত্রা এখানেই থামাতে হয় তাকে।

গ্রুপের শেষ ম্যাচে সোমবার স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে তারা। এরপর সুপার এইটে তাদের প্রতিপক্ষ ভারত, অস্ট্রেলিয়া ও ডি গ্রুপের দ্বিতীয় দল।