এবার অলিম্পিকে খেলা হচ্ছে না দিয়ার

১৬ জুন, ২০২৪

তুরস্কের আনাতোলিয়ায় চলছে প্যারিস অলিম্পিকে আরচ্যারির কোটা প্লেসের লড়াই। গতকাল রিকার্ভ দলগত পুরুষ ইভেন্টে বাংলাদেশ কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়েছে। আজ (রোববার) নারী ব্যক্তিগত ইভেন্টে অংশ নিয়ে প্রি-কোয়ার্টারেও উঠতে পারেননি আরচ্যাররা। 

নারী রিকার্ভ ব্যক্তিগত ইভেন্টে খেলছেন দিয়া সিদ্দিকী ও শিমু আক্তার। র‌্যাঙ্কিং রাউন্ডে দিয়ার ধনুকে সমস্যা হওয়া ও চার তির কম ছোড়ায় পজিশন হয় ৬৮তম। দিয়া এলিমিনেশন রাউন্ডের ১/৪৮ পর্বে ডেনমার্কের আরচ্যারকে ৭-৩ সেট পয়েন্টে পরাজিত করেন। ১/২৪ পর্বে দিয়ার প্রতিপক্ষ হন স্বদেশী শিমু আক্তার। এক সেট হাতে রেখেই শিমুকে ৬-২ সেট পয়েন্টে পরাজিত করেন দিয়া। 

পরবর্তীতে ১/৩২ পর্বে থেমে যান বাংলাদেশের অন্যতম সেরা আরচ্যার। স্লোভানিয়ার তিনকারার সঙ্গে ৭-৩ সেট পয়েন্টে হেরে যান দিয়া। তার সঙ্গে প্রথম তিন সেট ৩-৩ পয়েন্টে সমতা ছিল। চতুর্থ সেট হারেন ২৮-২৫ পয়েন্টে। ম্যাচকে টাইব্রেকে নিতে হলে পঞ্চম ও শেষ সেট জয়ের বিকল্প ছিল না দিয়ার সামনে। বাংলাদেশের সেরা নারী আরচ্যার শেষ সেটও ২৮-২৫ পয়েন্টে হেরে অলিম্পিক রেস থেকে বিদায় নেন। 

২০২০ সালে টোকিও অলিম্পিকে রোমান সানা নিজ যোগ্যতায় খেলেছিলেন। দিয়া সিদ্দিকী অংশ নিয়েছিলেন ওয়াইল্ড কার্ডে। এবার বাংলাদেশ থেকে আরচ্যারিতে শুধু আব্দুল হাকিম আহমেদ রুবেলের নামই আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে রয়েছে ওয়াইল্ড কার্ডের জন্য। তাই আজ অলিম্পিক কোটা প্লেস নিশ্চিত করতে না পারায় দিয়ার টানা দুই অলিম্পিক খেলা হচ্ছে না। 

আগামীকাল (সোমবার) টুর্নামেন্টের শেষ দিন রয়েছে রিকার্ভ ব্যক্তিগত পুরুষ ইভেন্টের খেলা। বাংলাদেশের তিন জন আরচ্যার এতে অংশ নেবেন। ব্রোঞ্জ পদক জিতলে সরাসরি অংশগ্রহণের সুযোগ মিলবে তাদের। কাল পুরুষ আরচ্যাররা ব্যর্থ হলেও ওয়াইল্ড কার্ডের আশায় থাকবেন রুবেল।