সুইজারল্যান্ডে ইউক্রেনের শান্তি সম্মেলন শুরু, পুতিনের প্রস্তাব প্রত্যাখান

১৬ জুন, ২০২৪

সুইজারল্যান্ডে ইউক্রেনের শান্তি সম্মেলন শুরু হয়েছে। এই সম্মেলনে জার্মান-ইতালির নেতারা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শান্তি আলোচনার প্রস্তাব প্রত্যাখান করেছেন।গত শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনার জন্য দুই দফা প্রস্তাব করেন। প্রথম দফা-রাশিয়া যে চার অঞ্চল দখল করেছে সেই অঞ্চল থেকে ইউক্রেন সেনা প্রত্যাহার করবে।

দ্বিতীয় দফা-ইউক্রেন ন্যাটোর সদস্য হওয়ার চেষ্টা পরিত্যাগ করবে।পুতিন প্রস্তাব দেওয়ার সাথে সাথে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক জোট ন্যাটো এই প্রস্তাব প্রত্যাখান করে। যুক্তরাষ্ট্র ও ন্যাটো বলে, ইউক্রেনে শান্তির উপায় হলো রুশ সেনা প্রত্যাহার।

বিবিসির খবরে বলা হয়েছে, সুইজারল্যান্ডে ইউক্রেনের শান্তি সম্মেলনে কয়েক ডজন দেশ অংশ নিয়েছে।তারা ইউক্রেন সংঘাত সমাপ্তির উপায় নিয়ে আলোচনা করবেন। তবে রাশিয়া উপস্থিত না হওয়ায় এই সম্মেলন কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্লেষকরা।

সমাবেশের শুরুতে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরিকল্পনাকে ‘প্রপাগান্ডা’ হিসেবে অভিহিত করেন। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস পুতিনের প্রসন্তাবকে ‘কর্তৃত্ববাদীর শান্তি’ হিসেবে অভিহিত করে এটা প্রত্যাখান করেন।

সুইজারল্যান্ডে ইউক্রেনের শান্তি সম্মেলনে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ আন্দ্রি ইয়ামার্ক বলেন, ‘ইউক্রেনের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা নিয়ে কোনো আপস হবে না।