ইউরোপের সর্ববৃহৎ ঈদুল আজহার জামায়াত পর্তুগালে

১৬ জুন, ২০২৪

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পর্তুগালে পবিত্র ঈদুল আযহা উদযাপন করা হয়েছে।

পর্তুগালের রাজধানী লিসবনে প্রবাসীদের বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া পর্তু ,ক্রিস্টিয়ানো রোনালদোর সিটি শহর মাদাইরাসহ বিভিন্ন জায়গায় প্রবাসী বাংলাদেশী কমিউনিটির উদ্দোগে পবিত্র ঈদুল আযহা পালন করেন প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্য মুসলমানরা।

উল্লেখ্য প্রবাসী বাংলাদেশিদের ব্যবস্থাপনায় পর্তুগালের রাজধানীর লিসবনে ইউরোপের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়। উক্ত নামাজে প্রায় পাঁচ হাজারের বেশি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেন। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর পর্তোতেও খোলা আকাশের নিচে ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হয়।

নামাজের পূর্বে সূচনা বক্তব্য দেন মার্তিম মনিজ ছোট মসজিদের ইমাম মাওলানা আলা উদ্দীন। নামাজ এবং খুৎবাহ প্রদান করেন বাইতুল মোকাররম ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব মুফতি মাওলানা আবু সাঈদ। নামাজ শেষে দেশ বিদেশের সকল মুসলিম উম্মা এবং ফিলিস্তিনে নির্যাতিত মুসলমানদের জন্যে বিশেষ মোনাজাত করেন।

একসঙ্গে নামাজ পড়তে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন প্রবাসীরা। তারা বলেন, দেশের বাইরে থেকে পশু কোরবানি করতে পারছি না। কিন্তু এত বড় জামাতে নামাজ আদায় করে ঈদের আনন্দটুকু উদযাপন করতে পারছি।

 

এই জামাত ছাড়াও সহস্রাধিক মুসল্লি নিয়ে সকাল ৭ টায় লিসবন কেন্দ্রীয় জামে মসজিদে,আল আমেদা পার্ক, কাসকাইস, অধিভেলাস, পর্যটন নগরী আলগারভ, মিল ফন্টেস, কুইমরা, মাদেইরা এবং সাগরকন্যা আছোরেস দ্বীপপুঞ্জসহ বিভিন্ন স্থানে প্রবাসীদের সার্বিক ব্যবস্থাপনায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।