হোয়াটসঅ্যাপ ভিডিও কলে নতুন ফিচার

১৭ জুন, ২০২৪

হোয়াটসঅ্যাপ ভিডিও কলের জন্য নতুন তিনটি গুরুত্বপূর্ণ ফিচার নিয়ে এসেছে। এখন ম্যাক ও উইন্ডোজের হোয়াটসঅ্যাপ ভিডিও কলে একই সঙ্গে ৩২ জন কথা বলতে পারবেন। সেই সঙ্গে অডিওসহ স্ক্রিন শেয়ারিং ও স্পিকার হাইলাইটের ফিচারও পাওয়া যাবে। 

এই সুবিধা এতদিন শুধু অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে পাওয়া গেলেও উইন্ডোজ ও ম্যাকে এই সুবিধা ছিল না। উইন্ডোজে হোয়াটসঅ্যাপ ভিডিও কলে ৮ জন ও ম্যাকে ১৬ জন যুক্ত হতে পারতেন। তবে নতুন আপডেটের মাধ্যমে কম্পিউটারের হোয়াটসঅ্যাপ ভিডিও কলে একই সঙ্গে ৩২ জন কথা বলতে পারবেন।

কনফারেন্স কল, অনলাইন ক্লাস বা মিটিং ও পারিবারিক আড্ডার জন্য এই ফিচার গুরুত্বপূর্ণ। তবে গুগল মিট ও জুমের মতো প্ল্যাটফর্মে ভিডিও কলে একই সঙ্গে ১০০ জনের মতো যুক্ত হতে পারেন।

আগে থেকেই হোয়াটসঅ্যাপে ভিডিও কলে স্ক্রিন শেয়ারও অপশন ছিল। তবে স্ক্রিন শেয়ারের সঙ্গে অডিও শেয়ার করার যেত না। এখন থেকে ডিভাইসের স্ক্রিন শেয়ার করলে অডিও শোনা যাবে। অর্থাৎ ভিডিও কলে স্ক্রিন শেয়ারের সময় ডিভাইসের কোনো ভিডিও কনটেন্ট দেখানো হলে তার অডিও শোনা যাবে। এর ফলে বন্ধুদের সঙ্গে একই ভিডিও উপভোগ করা যাবে।

ভিডিও কলে কে কথা বলছেন তাকে হাইলাইট করার জন্য নতুন ‘স্পিকার হাইলাইট’ ফিচার যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। কারা কারা ভিডিও কলে যুক্ত হয়েছেন তাদের প্রত্যেককে একটি ছোট উইন্ডোর মাধ্যমে স্ক্রিনে দেখা যায়। যে ভিডিও কলে কথা বলবে নতুন ফিচারের মাধ্যমে তার প্রোফাইল ছবির চারপাশে সাদা রঙের হাইলাইট যুক্ত হবে।