এই ৫ খাবার খেলে পেট পরিষ্কার হয় না

১৭ জুন, ২০২৪

অনেকেরই পেট পরিষ্কার হয় না। ফলে কোষ্ঠকাঠিন্যে ভোগেন। এ থেকে দেখা দেয় নানা রোগ। তাই নিয়মিত পেট পরিষ্কার রাখা জরুরি। কিছু কিছু খাবার আছে যেগুলো খেলে পেট পরিষ্কার হয় না। জানুন এমনই পাঁচটি খাবার সম্পর্কে। যেগুলো ভুলেও খাবেন না।

কাঁচকলা​কে না বলুন
কাঁচকলায় রয়েছে স্টার্চের ভাণ্ডার। আর এই উপাদান হজম করা কিন্তু কঠিন কাজ। শুধু তাই নয়, এতে উপস্থিত পেকটিন নামক ফাইবার অন্ত্র থেকে পানি শুষে নেয়। ফলে মল শক্ত হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। আর এই কারণেই বাড়ে কোষ্ঠকাঠিন্যের প্রকোপ। তাই এই রোগে ভুক্তভোগীরা ভুলেও কাঁচকলা খাবেন না। তার বদলে আপনারা বাজি ধরতে পারেন পাকাকলার উপর। এই নিয়মটা মেনে চললেই কিন্তু সকাল সকাল হয়ে যাবে পেট পরিষ্কার।

নষ্টের মূলে পাউরুটি​
রোজ সকালে পাউরুটি খেয়েই সারেন ব্রেকফাস্ট? তাহলে যে বড্ড মুশকিল! কারণ, আপনার এই ভুলেই যে পিছু নিচ্ছে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা। পাউরুটি তৈরির মূল উপাদান হল ময়দা। আর ময়দাতে গমের ফাইবার অংশ থাকে না। ফলে এই ময়দার তৈরি যে কোনও খাবার খেলেই অন্ত্রে মলের গতিবিধি কমে যায়। সেই সুবাদে পিছু নিতে পারে কোষ্ঠকাঠিন্যের মতো একাধিক সমস্যা। তাই চেষ্টা করুন যত দ্রুত সম্ভব পাউরুটিকে ডায়েট থেকে বের করে দেওয়ার।

​চকলেটই সর্বনাশা​
​মেডিসিন ডট নেট জানাচ্ছে, চকলেটে অনেকটা পরিমাণে ফ্যাট থাকে। আর এই উপাদান কিন্তু হমজপ্রক্রিয়াকে ধীর করে দেওয়ার ক্ষমতা রাখে। যার ফলে পিছু নিতে পারে কোষ্ঠকাঠিন্য, গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা। বিশেষত, ইরিটেবল বাওয়েল সিনড্রোম থাকলে এই সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে বেশি। তাই এই রোগে ভুক্তভোগীদের নিয়মিত চকোলেট খেতে বারণ করেন বিশেষজ্ঞরা। আশা করছি, এই নিয়মটা মেনে চললেই ফিরবে আপনার পেটের হাল।

খাসির মাংসেই যত সমস্যা​
আমাদের মধ্যে অনেকের খাসি বা ছাগলের মাংস প্রিয়। তাই তো তারা সপ্তাহে এক-আধবার এই মাংসের সুস্বাদু পদ খেয়েই করেন রসনাতৃপ্তি। আর এই ভুলটা করেন বলেই তাদের পিছু নেয় কোষ্ঠকাঠিন্য। আসলে এতে মজুত রয়েছে ফ্যাট যা কিনা হজমপ্রক্রিয়ায় নানা ধরনের বাধা তৈরি করে। শুধু তাই নয়, এই মাংসে উপস্থিত আয়রনও কিন্তু কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। তাই আর ভুল করেও রোজ রোজ খাসির মাংস খাবেন না। তার বদলে ভরসা রাখুন চিকেনের উপর। ডায়েটে এই সামান্য বদল আনলেই সুস্থ থাকবেন।

বিপদের অপর নাম মদ​
আপনি কি নিয়মিত মদ্যপান করেন? তাহলে যত দ্রুত সম্ভব শুধরে যান। কারণ, আপনার এই ভুলের দরুনই কিন্তু ফাঁদ পেতেছে কোষ্ঠকাঠিন্য। আসলে মদ্যপান করলে শরীরে পানির ঘাটতি হওয়ার আশঙ্কা বাড়ে। সেই সঙ্গে খাবার হজম হতেও চায় না। আর এসব কারণেই মদ খেলে পিছু নেয় কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা। তাই যত দ্রুত সম্ভব এই মারণ নেশা ত্যাগ করুন।